শুক্রবার, ৫ মে, ২০১৭ ০০:০০ টা

আনন্দ উচ্ছ্বাস সারা দেশে

প্রতিদিন ডেস্ক

৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডে এবার ১৭ লাখ ৮১ হাজার ৯৬২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। ফল প্রকাশ উপলক্ষে দেশের স্কুলে স্কুলে ছিল আনন্দের ঢেউ। প্রত্যাশিত ফল পেয়ে সারা দেশের ছাত্রছাত্রীরা মেতেছিল আনন্দে, হয়েছিল উচ্ছ্বসিত। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

চট্টগ্রাম : পার্বত্য অঞ্চলের স্কুলগুলোতে গণিত ও ইংরেজি বিষয়ে ফলাফল বিপর্যয়ের কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে সব সূচকে পাসের হার কমেছে। চট্টগ্রাম বোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। এ বোর্ডে পাস করা ৯৯ হাজার ২২ জন পরীক্ষার্থীদের মধ্যে ৮ হাজার ৩৪৪ জন এবার জিপিএ-৫ পেয়েছে। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৮ হাজার ৫০২ জন। গতকাল বেলা সাড়ে ১২টায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ফলাফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর আবদুল মোমিন। কুমিল্লা : অঙ্ক ও ইংরেজি বিষয়ে ফেলের সংখ্যা বাড়ায় কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ২০১৭ সালের এসএসসি পরীক্ষার ফলাফলে বিপর্যয় ঘটেছে। পাসের হার দেশের অপর ৭টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক  শিক্ষা বোর্ডের পাসের হারের চেয়ে সর্বনিম্ন। এবারের এ বোর্ডের পাসের হার গত বছরের চেয়ে শতকরা ২৪ দশমিক ৯৭ ভাগ কম। গত বছর পাসের হার ছিল শতকরা ৮৪ ভাগ। এবার মোট পরীক্ষার্থী ১ লাখ ৮২ হাজার ৯৭৯ জন। দিনাজপুর : দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০১৭ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে ১ লাখ ৬৪ হাজার ২৯০ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৩৭ হাজার ৩৬২ জন কৃতকার্য হয়েছে। এবার দিনাজপুর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৯২৯ জন। এর মধ্যে জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রের সংখ্যা ৩৯৩৪ জন এবং ছাত্রীর সংখ্যা ২৯৯৫ জন। রাজশাহী : এসএসসি পরীক্ষায় রাজশাহীতে জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৩৪৯ জন। গত বছরের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ কমেছে। রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তরুণ কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন। যশোর : যশোর শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষায় গত বছরের তুলনায় পাসের হার কমেছে। একই সঙ্গে কমেছে জিপিএ-৫ এর সংখ্যাও। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৪৬০ জন। গত বছর এ সংখ্যা ছিল ৯ হাজার ৪৪৪। চলতি বছর জিপিএ-৫ পাওয়াদের মধ্যে ছেলে ৩ হাজার ৫২৪ জন ও মেয়ে ২ হাজার ৯৩৬ জন। বরিশাল : অতীতের সব রেকর্ড ভঙ্গ করে ২০১৪ সালের মাধ্যমিক পরীক্ষায় (এসএসসি) বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৯০.৬৬। এর পরের বছর (২০১৫ সাল) থেকে পাসের হার কমতে শুরু করে। একই সঙ্গে কমতে থাকে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি কমার এই ধারাবাহিকতা ২০১৬ সালের পর চলতি ২০১৭ সালের মাধ্যমিক পরীক্ষায়ও অব্যাহত থাকল। সিলেট : সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। সার্বিক ফলাফলে এ বোর্ডে মেয়েদের চেয়ে এগিয়ে ছেলেরা। পাসকৃত শিক্ষার্থী সংখ্যা, পাসের হার, জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা সবদিক থেকেই ছেলেরা এগিয়ে রয়েছে। রংপুর : এবারও এসএসসি পরীক্ষায় সাফল্যের ধারা অব্যাহত রেখেছে রংপুরের সেরা সাত স্কুল। এসব স্কুলের পরীক্ষার্থীরা সবাই পাস করেছে। দিনাজপুর শিক্ষা বোর্ডের ফলাফলের তালিকা থেকে জানা গেছে, এই বোর্ডের সর্বোচ্চ সংখ্যক জিপিএ-৫ পেয়েছে রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের পরীক্ষার্থীরা।

খুলনা : ঘড়ির কাঁটায় তখন দুপুর ২টা। এসএসসির ফলাফল প্রকাশিত হয়েছে কিছুক্ষণ আগে। তবে খুলনার সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ছিল না শিক্ষার্থীদের সরব উপস্থিতি। অফিস কক্ষের সামনে বিক্ষিপ্তভাবে ঘোরাফেরা করছেন কয়েকজন শিক্ষক-অভিভাবক। নেই ফলাফল ঘোষণার কোনো আনুষ্ঠানিকতা। 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর