সোমবার, ৮ মে, ২০১৭ ০০:০০ টা

রবীন্দ্র পদক ২০১৭ পেলেন হায়াৎ মামুদ ও মিতা হক

সাংস্কৃতিক প্রতিবেদক

রবীন্দ্র পদক ২০১৭ পেলেন হায়াৎ মামুদ ও মিতা হক

রবীন্দ্র সাহিত্যের গবেষণায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক হায়াৎ মামুদ ও রবীন্দ্র সংগীত চর্চার স্বীকৃতিস্বরূপ শিল্পী মিতা হক পেলেন বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পদক। পুরস্কারপ্রাপ্ত লেখক ও শিল্পীর হাতে পুষ্পস্তবক, সনদ, সম্মাননা স্মারক ও পুরস্কারের অর্থমূল্য ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা তুলে দেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান ও মহাপরিচালক শামসুজ্জামান খান।

এক অনুষ্ঠানের মাধ্যমে গতকাল বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে তাদের হতে এই পদক তুলে দেওয়া হয়। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে এই পদক প্রদান করে বাংলা একাডেমি। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরেণ্য শিল্পী ফাহমিদা খাতুন। এতে রবীন্দ্রনাথ বিষয়ে একক বক্তৃতা প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ফকরুল আলম। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

রবীন্দ্র পুরস্কার-২০১৭ প্রাপ্ত অধ্যাপক হায়াৎ মামুদ এবং শিল্পী মিতা হক তাদের প্রতিক্রিয়ায় বলেন, রবীন্দ্রনাথের নামাঙ্কিত পুরস্কারপ্রাপ্তি জীবনের সবচেয়ে বড় অর্জন। রবীন্দ্র গবেষণা ও চর্চায় আরও নিবিড়ভাবে নিবিষ্ট হওয়ার দায় এ পুরস্কার তৈরি করবে। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন নিমাই চন্দ্র মণ্ডল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর