বুধবার, ১০ মে, ২০১৭ ০০:০০ টা

হলফনামা যাচাই করলে নির্বাচন অঙ্গন কলুষমুক্ত হবে

ইসিকে সুজনের ১৫ প্রস্তাবনা

নিজস্ব প্রতিবেদক

প্রার্থীদের হলফনামার ছকে পরিবর্তন আনার পাশাপাশি হলফনামায় দেওয়া তথ্য কঠোরভাবে যাচাইয়ের উদ্যোগ নিলে নির্বাচন অনেকটাই কলুষমুক্ত হবে বলে জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক—সুজন। নির্বাচন প্রক্রিয়াকে সুসংহত ও গ্রহণযোগ্য করতে নির্বাচন কমিশনকে (ইসি) ১৫টি প্রস্তাব দিয়েছে সুজন। গতকাল প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন ইসির সঙ্গে সাক্ষাৎ শেষে এ তথ্য জানায় সংস্থাটি। এ সময় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম ও শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন। ইসির সঙ্গে বৈঠকের বিষয়ে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ‘আমরা অতীতে নির্বাচন কমিশনকে সহায়তা করেছি এবং ভবিষ্যতেও পারস্পরিক এ সহযোগিতার ধারা অব্যাহত রাখতে চাই।’ নির্বাচন কমিশনের কাছে সুজন প্রণীত প্রস্তাবের সারসংক্ষেপ তুলে ধরে তিনি বলেন, ‘আমরা কমিশনকে বলেছি হলফনামা যাচাই-বাছাই কঠোরভাবে করলে নির্বাচন অঙ্গন কলুষমুক্ত হবে। এজন্য যথাযথ উদ্যোগ নিতে হবে।’

আগারগাঁওয়ে নির্বাচন ভবনের এ সভায় সুজন সভাপতি এম হাফিজউদ্দিন খান, নির্বাহী সদস্য সৈয়দ আবুল মকসুদ, ড. হামিদা হোসেন, ড. তোফায়েল আহমেদ ও ইঞ্জিনিয়ার মুসবাহ আলীম এবং সহসম্পাদক জাকির হোসেন, সুজন সমন্বয়কারী দিলীপ কুমার সরকার ও সহযোগী সমন্বয়কারী সানজিদা হক বিপাশা উপস্থিত ছিলেন।

সুজনের এক বিজ্ঞপ্তিতে বলা হয় : আলোচনা শেষে সিইসি আশ্বাস দেন যে তারা সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনে যা যা করণীয় তা করতে বদ্ধপরিকর। তারা সুজনের প্রস্তাবকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করছেন। নির্বাচন কমিশনের নাগরিকসমাজের সঙ্গে গতকালই প্রথম সভা হয়।

সুজনের ১৫ প্রস্তাবের মধ্যে রয়েছে— ভোটার তালিকা, সীমানা পুনর্নির্ধারণ, আইনি কাঠামো, মনোনয়ন বাণিজ্য, দলের কমিটিতে নারী প্রতিনিধিত্ব, নির্বাচনী বিরোধ, হলফনামা যাচাই-বাছাই, নির্বাচনী ব্যয়ের তথ্য নিরীক্ষণ ও বাছাই, ইউনিয়ন পর্যায়ে হলফনামা, কমিশনে নিয়োগ আইন, সহিংসতা রোধ, নির্বাচনী ব্যয়সীমা, রাজনৈতিক দলের অঙ্গসংগঠন ও বৈদেশিক শাখা, দলভিত্তিক স্থানীয় নির্বাচন ও সোশ্যাল মিডিয়ার জন্য আচরণবিধি প্রণয়ন।

সর্বশেষ খবর