শনিবার, ১৩ মে, ২০১৭ ০০:০০ টা

ইসলামী ব্যাংকের পর্ষদে পরিবর্তনের আভাস

ক্ষুব্ধ আইডিবি শেয়ার বিক্রি করে দেবে

নিজস্ব প্রতিবেদক

আবারও পরিচালনা পর্ষদে পরিবর্তন আসছে ইসলামী ব্যাংকে। দেশি দুটি কোম্পানি এই ব্যাংকের শেয়ার কিনছে। মধ্যপ্রাচ্যভিত্তিক ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) তাদের ৭ থেকে ১০ শতাংশ শেয়ার ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছে। ওই শেয়ার বাংলাদেশি দুটি কোম্পানি কিনছে এমন খবর চাউর হয়েছে। কোম্পানি দুটি শেয়ার কিনলে ব্যাংকটির পর্ষদেও নতুন করে পরিবর্তনের আভাস পাওয়া গেছে। এই ঘটনায় ব্যাংকটির অভ্যন্তরেও ব্যাপক পরিবর্তন আসতে পারে বলে ব্যাংকের একাধিক সূত্রে জানা গেছে।

গতকাল রাজধানীর একটি হোটেলে ব্যাংকের সার্বিক কর্মকাণ্ড ও পরিবর্তন নিয়ে ব্যাংক পরিচালকদের অনির্ধারিত বৈঠক হয়েছে। আজ পর্ষদের বৈঠকেও পর্ষদের পরিবর্তন সম্পর্কে সিদ্ধান্ত আসতে পারে। গতকালের বৈঠকেও ব্যাংকের পরিবর্তন নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। বৈঠকে অংশ নেওয়া একাধিক সদস্য জানিয়েছেন, ব্যাংকের একক মালিকানা হিসেবে আইডিবি, সৌদি আরবের একটি ব্যবসায়ী গ্রুপের শেয়ারের পরিমাণ বেশি রয়েছে। কিন্তু সম্প্রতি তারা কিছু শেয়ার বিক্রি করার সিদ্ধান্তের কথা জানিয়েছে। এই সিদ্ধান্তের পর বাংলাদেশি দুটি গ্রুপ শেয়ার কেনার জন্য যোগাযোগ শুরু করেছে। ওই কোম্পানি দুটিকে পর্ষদে বসানোর জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারা আরও জানান, কিছু দিন আগে আইডিবি বাংলাদেশ ব্যাংকের কাছে বর্তমান পর্ষদের কার্যক্রম নিয়ে অভিযোগও দেয়।

জানা গেছে, বর্তমানে মধ্যপ্রাচ্যভিত্তিক ওই প্রতিষ্ঠানগুলোর শেয়ারের পরিমাণ রয়েছে প্রায় ৫৩ শতাংশ। এর মধ্যে সাড়ে ৭ শতাংশ বিক্রির ঘোষণা দিয়েছে আইডিবি। গত জানুয়ারিতে বিদেশি উদ্যোক্তাদের না জানিয়েই ইসলামী ব্যাংকের পরিচালনায় পরিবর্তন নিয়ে আইডিবি ক্ষুব্ধ রয়েছে। এই পরিবর্তনে উদ্বেগ জানিয়ে বিদেশি উদ্যোক্তাদের পক্ষে বাংলাদেশ ব্যাংকের কাছে অভিযোগ দিয়ে চিঠি দেয় আইডিবি। চিঠিতে বলা হয়েছে, আইডিবিসহ সৌদি আরব, কুয়েতের উদ্যোক্তাদের ৫২ শতাংশ শেয়ার থাকার পরও ব্যাংকটির সিদ্ধান্তের ক্ষেত্রে তারা কোণঠাসা হয়ে পড়ছে।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে ব্যাংকের ভাইস চেয়ারম্যান অধ্যাপক আহসানুল আলম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা যে উদ্দেশ্য নিয়ে পর্ষদে এসেছিলাম সেখানে অনেক ধরনের বাধা রয়েছে। আগের পর্ষদ বিভিন্ন ধরনের পরিবর্তন করে আমাদের কর্মকাণ্ডকে এখনো প্রভাবিত করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর