শনিবার, ২০ মে, ২০১৭ ০০:০০ টা

গ্রাম আর শহরের পার্থক্য অস্পষ্ট হয়ে আসছে : জিল্লুর

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেছেন, আগে গ্রাম-শহরের মধ্যে স্পষ্ট বিভাজন চিন্তা করতাম। গ্রাম এক ধরনের, শহর আরেক ধরনের। এখন দেখা যাচ্ছে, গ্রাম ও শহরের মধ্যে পার্থক্য অনেকটা অস্পষ্ট হয়ে গেছে। শহুরে গ্রাম ও গ্রাম্য শহর এ ধরনের বাস্তবতাও আমাদের দেশে উদ্ভব হয়েছে। গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্টস অডিটোরিয়ামে বাংলাদেশ অর্থনীতি শিক্ষক সমিতির সিলভার জুবলি উদযাপন ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি অধ্যাপক এম এ জলিল। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক রেজাউল করিম, অধ্যাপক সরকার সৈয়দ আহমেদ প্রমুখ। অর্থনীতিতে বিশেষ অবদান রাখায় সমিতির পক্ষ থেকে অধ্যাপক মোজাফ্ফর আহমেদ চৌধুরী, এ কে এম জহুরুল হক, অধ্যাপক আশরাফ উদ্দিন চৌধুরী (মরণোত্তর) ও অধ্যাপক সরকার সৈয়দ আহমেদকে সম্মাননা প্রদান করা হয়। 

হোসেন জিল্লুর বলেন, ‘অর্থনীতি চর্চার ক্ষেত্রে অর্থনীতির শিক্ষকরা একটি গুরুত্বপূর্ণ স্তর। অর্থনীতির মূল বিষয়গুলো সমাজের বিভিন্ন স্তরে বিশেষ করে আমার দৃষ্টিতে সমাজের প্রতিষ্ঠানগুলোর মধ্যে নিয়ে যাওয়ার দায়িত্ব অর্থনীতির শিক্ষকদের। আমাদের দেশে শুধু নয়, বিশ্বব্যাপী অর্থনীতি একটি গুরুত্বপূর্ণ শাস্ত্র। অর্থনীতি চর্চায় একটি সংকট চলছে। এই সংকট থেকে উত্তরণের পথও হয়তো আপনাদের কারিগরি অধিবেশনের মাধ্যমে বের হবে।’

তিনি বলেন, অর্থনীতি শাস্ত্র পরিবর্তনশীল। সমাজের একেক সময় একেকটি বিষয় প্রাধান্য পেয়েছে। অর্থনীতির জনক অ্যাডাম স্মিথকে কিন্তু অর্থনীতিবিদ বলা হতো না। তখন অর্থনীতিকে দর্শনের একটি অংশ হিসেবে দেখা হতো। তখন কিন্তু অর্থনীতির ধারণা ছিল বৃহত্তর একটি ধারণা। পরবর্তীতে নানামুখী সময়ের পরিপ্রেক্ষিতে নানান পরিবর্তন এসেছে। এক সময় সমাজতান্ত্রিক অর্থনীতির আবির্ভাবে পরিকল্পিত অর্থনীতি প্রতিষ্ঠা পায়। পরিকল্পনা ঘিরেই অর্থনীতির একটি বিশাল জগৎ গড়ে উঠেছে।

তিনি আরও বলেন, এখন রাজনৈতিক অর্থনীতির বিষয়টা সামনে চলে আসছে। বোঝা যাচ্ছে, শুধু বাজার, শুধু প্রতিষ্ঠান, শুধু সাইকোলজির ওপর জোর দিয়ে হচ্ছে না। বিভিন্ন দিক একসঙ্গে সমন্বয় না করে এসবের সমাধান করতে পারব না। সময়ের পরিপ্রেক্ষিতে নানা বিষয় আমাদের সামনে চলে আসছে। সেগুলো আমাদের ফোকাস করা খুব জরুরি।

সর্বশেষ খবর