বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭ ০০:০০ টা

দুর্নীতির অভিযোগ বেড়েছে

রাষ্ট্রপতির কাছে দুদকের প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি দমন কমিশনে (দুদক) আগের বছরের চেয়ে গত বছর অভিযোগ বেশি জমা পড়লেও যাচাই-বাছাই শেষে মামলা হয়েছে কম। ২০১৬ সালে ১২ হাজার ৯৯০টি অভিযোগ জমা পড়েছিল, এর মধ্যে মামলা হয়েছে ৩৫৯টি। ২০১৫ সালে ১০ হাজার ৪১৫টি অভিযোগের মধ্যে মামলা হয়েছিল ৫২৭টি। রাষ্ট্রপতির কাছে দুদকের দেওয়া বার্ষিক প্রতিবেদনে অভিযোগ ও মামলার এই চিত্র পাওয়া যায়। গতকাল বিকালে বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদন পেশ করেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে প্রায় ২৫ শতাংশ অভিযোগ বেশি জমা পড়াকে কমিশনের প্রতি ‘জনআস্থা বৃদ্ধি’ বলে তুলে ধরা হয়েছে প্রতিবেদনে। মামলা কম হওয়ার বিষয়ে প্রতিবেদনে বলা হয়, বহু অভিযোগ ছিল কমিশনের ‘তফসিলবহির্ভূত’। এ ছাড়া মামলা দায়েরে ‘অধিকতর সতর্কতা’ অবলম্বন করা হয়েছিল। প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে কমিশনে আসা অভিযোগ থেকে ১ হাজার ৭টি অনুসন্ধানের সিদ্ধান্ত হয়। এ ছাড়া আরও ৫৮৮টি অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগে পাঠানো হয়। দুদক ২০১৬ সালে মোট ৫৩৫টি মামলার অভিযোগপত্র অনুমোদন দিয়েছে, যা ২০১৫ সালে ছিল ৬১৪টি। সংখ্যা কমে যাওয়া বিষয়ে প্রতিবেদনে বলা হয়, কতিপয় অপরাধ দুর্নীতি দমন কমিশনের ‘তফসিলবহির্ভূত’ ও ‘মানসম্মত মামলা’ দায়েরের বিষয়ে অধিকতর সতর্কতা নেওয়া হয়েছে।

দুর্নীতির মামলাগুলোর মধ্যে ২০১৬ সালে বিশেষ জজ আদালতে ৩০০টির নিষ্পত্তি হয়েছে। এর মধ্যে ২১৪টি দুদকের করা এবং বাকি ৮৬টি বিলুপ্ত দুর্নীতি দমন ব্যুরোর আমলের মামলা। দুদকের করা ১১৬টি মামলায় সাজা হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়। ২০১৬ সালে দুদকের মামলায় ৫৪ শতাংশের দণ্ড হয়েছে। ব্যুরোর মামলাগুলোয় সাজা হয়েছে ৪৫ শতাংশ।

পরিকল্পনা ও সুপারিশ : প্রতিবেদনে কমিশনের পাঁচ বছর মেয়াদি (২০১৭-২০২১) কয়েকটি কর্মপরিকল্পনার কথা বলা হয়েছে। এগুলো হলো— দুর্নীতিসংক্রান্ত তথ্য সংগ্রহের জন্য নিজস্ব ‘গোয়েন্দা ইউনিট’ গঠন, ‘সশস্ত্র ইউনিট’ গঠন, হাজতখানা স্থাপন, সম্পদ পুনরুদ্ধার ইউনিট গঠন, দুর্নীতিপ্রবণ দফতরে নজরদারি বৃদ্ধি এবং কমিশনের  কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ দেওয়া, আইনজীবী ও গণমাধ্যমকর্মীদের দুর্নীতির উৎস শনাক্তকরণ, অনুসন্ধান ও প্রতিরোধে প্রশিক্ষণের ব্যবস্থা করা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর