শুক্রবার, ২৬ মে, ২০১৭ ০০:০০ টা

বরেন্দ্র অঞ্চলে বৃষ্টি তবু গরম কমছে না

ভারসাম্যহীন আবহাওয়া

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

মার্চের প্রখর সূর্যতাপের মধ্যেই এবার বৃষ্টিপাত শুরু হয়েছে রাজশাহী জেলাসহ সমগ্র বরেন্দ্র অঞ্চলে। নিয়মিত ব্যবধানে বৃষ্টিপাত হচ্ছেই। তার পরও কমছে না গরম। তাপমাত্রার পারদ যতখানি না উঠছে, গরম অনুভূত হচ্ছে তার চেয়েও বেশি। আবহাওয়ার ভারসাম্যহীনতার কারণে এমনটি হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক দেবল কুমার মৈত্র বলেন, ‘বৃষ্টিও হচ্ছে, গরমও পড়ছে। জলবায়ুর পরিবর্তনের কারণে পাল্টে যাচ্ছে বরেন্দ্রের আবহাওয়া। এ অঞ্চলের আবহাওয়া দিনে দিনে “ভারসাম্যহীন” হয়ে উঠেছে। পরিস্থিতি এমন— এখনকার আবহাওয়াকে স্বাভাবিকও বলা যাবে, আবার অস্বাভাবিকও বলা যাবে।’ নদী-নালা, খাল-বিল পানিশূন্য হয়ে ওঠায় জলবায়ুর পরিবর্তন হচ্ছে জানিয়ে দেবল কুমার বলেন, ২০১০ সাল থেকে রাজশাহীর পাশ দিয়ে বয়ে যাওয়া পদ্মা নদীর পানি শুষ্ক মৌসুমে একেবারেই কমে যাচ্ছে। লক্ষ্য করলে দেখা যায়, ওই বছর থেকেই আবহাওয়ায় বিরূপ প্রভাব পড়েছে। আর এ বছর আগাম বৃষ্টির সঙ্গে অতিরিক্ত গরম আবহাওয়ার ভারসাম্যহীনতারই বহিঃপ্রকাশ।

আবহাওয়া অফিস জানায়, সাধারণত জুনে বৃষ্টির মৌসুম শুরু হয়। বৃষ্টি হয় সেপ্টেম্বর পর্যন্ত। কিন্তু এবার ৪ মার্চেই বৃষ্টিপাত শুরু হয়েছে। এর পরও তাপমাত্রা ৩৫ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। আর বাতাসের আর্দ্রতা খুবই কমে যাওয়ায় তাপের তীব্রতা অনুভূত হচ্ছে প্রায় ৪০ ডিগ্রির মতো। ফলে আগাম বৃষ্টি তাপমাত্রায় কোনো ইতিবাচক প্রভাব ফেলতে পারছে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এটি এখন পর্যন্ত দেশের ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা। এরপর ২০০৯ সাল পর্যন্ত রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশকি ২ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু ২০১০ সাল থেকে রাজশাহীর তাপমাত্রা বিক্ষিপ্ত হয়ে ওঠে। ওই বছর তাপমাত্রার পারদ ওঠে ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ওই বছর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৩ সালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর ২০১১ সাল থেকে বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) তথ্যানুযায়ী, গত ১৫ বছরে বরেন্দ্র অঞ্চলে বিশেষ করে রাজশাহীর গোদাগাড়ী ও তানোর, চাঁপাইনবাবগঞ্জ সদর এবং নওগাঁর পোরশায় বার্ষিক বৃষ্টিপাত অর্ধেকে নেমে এসেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর