শনিবার, ২৭ মে, ২০১৭ ০০:০০ টা

বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, আহত ২০

মহাসড়ক অবরোধ শতাধিক দোকানপাট ভাঙচুর-লুট

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় বাসিন্দাদের সংঘর্ষ হয়েছে। এ সময় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর-লুটপাটের ঘটনা ঘটে। এ ঘটনায় অন্তত ২০জন আহত হয়েছে। গতকাল রাত ৯টার দিকে এই ঘটনা ঘটে। এর প্রতিবাদে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। সংঘর্ষে আহতদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ৮ শিক্ষার্থীকে শেরে-ই-বাংলা মেডিকেলে ভর্তি করা হয়েছে। অপরদিকে আহত স্থানীয়দের গোপনে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে সূত্র জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল রাত সাড়ে ৮টার দিকে সদর উপজেলার কর্নকাঠী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসংলগ্ন এলাকার একটি দোকানে স্থানীয় এক মুরব্বির সামনে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থীর চা-সিগারেট পান করা নিয়ে ঘটনার সূত্রপাত হয়। স্থানীয় যুবক জয়, বাপ্পী ও সাফিন এর প্রতিবাদ করে এবং এ নিয়ে উভয় পক্ষের মধ্যে বাদানুবাদ ও হাতাহাতি হয়। এ সময় স্থানীয়রা শিক্ষার্থীদের হামলা করে। এ খবর ক্যাম্পাসের ছাত্রাবাসগুলোতে ছড়িয়ে পড়লে কয়েক শ’ শিক্ষার্থী লাঠিসোটা নিয়ে মহাসড়ক অবরোধ করে। এক পর্যায়ে শিক্ষার্থীরা শতাধিক দোকানপাট ভাঙচুর, নগদ অর্থ লুট এবং ব্যবসায়ীদের পিটিয়ে আহত করে বলে অভিযোগ ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের। হামলার সময় ব্যবসায়ীদের ইট-পাটকেলের আঘাতে অন্তত ১০ শিক্ষার্থী আহত হয়। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং পুলিশ আইনগত ব্যবস্থা নেওয়ার আশ্বাসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। 

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এমএ কাইয়ুম বলেন, এর আগেও ইভটিজিংয়ের প্রতিবাদ করায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা হামলার শিকার হয়েছে। আবারও একই ঘটনা ঘটল। কোনো শিক্ষার্থী আক্রান্ত হলে কাউকে ছাড় দেবেন না তারা। ঘটনাস্থল পরিদর্শনকারী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মো. নাসির উদ্দিন বলেন, বাইরে খেতে যাওয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে তুচ্ছ বিষয় নিয়ে বাদানুবাদ, হাতাহাতি এবং হামলা-সংঘর্ষের ঘটনা ঘটে। শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করতে চাইলে পুলিশ তাদের বুঝিয়ে শান্ত করে ক্যাম্পাসে ফিরিয়ে দেয়। পরিস্থিতি এখন শান্ত রয়েছে।

সর্বশেষ খবর