মঙ্গলবার, ৩০ মে, ২০১৭ ০০:০০ টা

ফুটপাথ দখলমুক্ত করতে অ্যাকশনে মেয়র আরিফ

অবৈধ দখলদার উচ্ছেদে কমিটি

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেট মহানগরীর অন্যতম সমস্যা হচ্ছে দখল হয়ে থাকা ফুটপাথ। দীর্ঘদিন ধরে হকার এবং ভ্রাম্যমাণ, মৌসুমি ও স্থায়ী ব্যবসায়ীরা অবৈধভাবে নগরীর প্রায় সব সড়কের ফুটপাথই দখল করে রেখেছেন। ফলে নগরবাসীকে চলাচলে পোহাতে হয় ভোগান্তি। আদালতের নির্দেশের পর নগরবাসীকে এই ভোগান্তি থেকে মুক্তি দিতে অ্যাকশনে নামছেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। তবে এবার তিনি একা নন, বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধি নিয়ে নামছেন মাঠে। ফুটপাথ দখলমুক্ত করতে গঠন করা হয়েছে একটি কমিটিও। মেয়র নির্বাচিত হওয়ার পর সিলেট মহানগরের ফুটপাথ দখলমুক্ত করতে উদ্যোগ নিয়েছিলেন আরিফুল হক চৌধুরী। তার সে উদ্যোগের সুফলও পেয়েছিলেন নগরবাসী। দখলমুক্ত হওয়া ফুটপাথ দিয়ে স্বচ্ছন্দে চলাচল করার সুযোগ নগরবাসী পেয়েছিলেন। তবে সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলায় অভিযুক্ত হয়ে তিনি কারান্তরীণ হওয়ার পর থমকে যায় সে উদ্যোগ। ফের দখল হয়ে যায় নগরের ফুটপাথ, পুনরায় ভোগান্তি শুরু হয় নগরবাসীর। পরে কয়েকবার ফুটপাথ দখলমুক্তকরণ অভিযান চালানো হলেও তা কার্যকর কিছু ছিল না। এদিকে, কারাগারে থাকাকালে আরিফকে মেয়র পদ থেকেও বরখাস্ত করা হয়।

চলতি বছরের শুরুর দিকে জামিনে কারামুক্ত হন আরিফ। এরপর আইনি লড়াইয়ে ফিরে পান মেয়র পদ। পুনরায় মেয়রের চেয়ারে বসার পর এবার প্রথমবারের মতো ফুটপাথ দখলমুক্ত করতে অ্যাকশনে যাচ্ছেন আরিফ।

এ ক্ষেত্রে আদালতেরও নির্দেশনা ছিল। ১৭ মে সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হোসেন আহমদ আদালতে ফুটপাথ নিয়ে একটি আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে ২৫ মে সিলেট মুখ্য মহানগর হাকিম সাইফুজ্জামান হিরো সিটি মেয়র আরিফুল হক চৌধুরীকে ফুটপাথের দখলদার ও দখলদারদের নেপথ্যের প্রভাবশালীদের নাম জানাতে নির্দেশ দেন। এ রকম অবস্থায় গতকাল বিভিন্ন খাতের ব্যবসায়ী নেতাকে নিয়ে জরুরি বৈঠকে বসেন আরিফ। বৈঠকে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী, কাউন্সিলর, জেলা প্রশাসনের প্রতিনিধি, সাংবাদিক নেতা, আইনজীবী সমিতির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় আগামী তিন দিনের মধ্যে নগরের বিভিন্ন স্থানের ফুটপাথ দখলমুক্ত করতে মাইকিংয়ের সিদ্ধান্ত নেওয়া হয়। মাইকিংয়ে যারা ফুটপাথের দখল ছাড়বেন না, তাদের বিরুদ্ধে কঠোর অ্যাকশনে যাওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়।

এ ক্ষেত্রে যারা দখলকারীদের পেছনে ইন্ধন দেবেন, তাদের নাম-পরিচয় আদালতে দেওয়া হবে। বৈঠকে ফুটপাথ দখলমুক্ত করতে একটি কমিটিও গঠন করা হয়েছে। কমিটিতে মেয়র আরিফ সভাপতি ও কোতোয়ালি থানার ওসি গৌছুল হোসেনকে সদস্যসচিব করা হয়।

সর্বশেষ খবর