বৃহস্পতিবার, ১ জুন, ২০১৭ ০০:০০ টা

নগর উন্নয়নে চসিকের ৮৮৪ কোটি টাকার প্রকল্প

আজ প্রকল্প মূল্যয়ন কমিটির সভায় উপস্থাপন

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নগরের যোগাযোগ অবকাঠামোর উন্নয়নে ৮৮৪ কোটি ৮ লাখ ৩০ হাজার টাকার একটি প্রকল্প নেয়া হয়েছে। আজ সরকারের  ‘প্রকল্প মূল্যয়ন কমিটি’র সভায় (পিইসি) প্রকল্পটি উপস্থাপন করার কথা। এর আগে গত ২৯ মার্চ ‘প্রকল্প যাচাই কমিটি’র (আইপিইসি) সভায় অনুমোদন পায় প্রকল্পটি।  

‘চসিকের বিভিন্ন গুরত্বপূর্ণ সড়ক এবং ব্রিজগুলোর উন্নয়নসহ আধুনিক যন্ত্রপাতি সংগ্রহ এবং সড়ক আলোকায়ন’ শীর্ষক প্রকল্পটিতে চট্টগ্রাম শহরের সামগ্রিক পরিবেশগত উন্নতির জন্য কার্বন নির্গমণ হ্রাস এবং ট্রাফিক ও পথচারীর জন্য রাসত্মার আলোর সুবিধা নিশ্চিত গুরুত্ব দেয়া হয়েছে।  সরকারের ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনার ‘স্ট্র্যাটিজি ফর লোকাল গর্ভমেন্ট অ্যান্ড রম্নরাল ডেভেলপমেন্ট’ এর সঙ্গে সামঞ্জস্য রেখেই প্রকল্পটি তৈরি করা হয়েছে। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০১৭ সালের জুলাই থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত্ম।

চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ বলেন, ‘প্রকল্পটির আওতায় চট্টগ্রাম নগরীর প্রধান প্রধান সড়কগুলোকে সংস্কার ও ফুট ওভার ব্রিজ নির্মাণ করা হবে। লাগানো হবে এলইডি লাইট। ফুটপাতগুলোকেও সৌন্দর্য মন্ডিত করা হবে। এ প্রকল্পের মাধ্যমে স্মার্ট সিটি বাসত্মবায়ন আরো এক ধাপ এগিয়ে যাবে। তিনি বলেন, ‘এর আগে ৭১৬ কোটি টাকার একটি প্রকল্প একনেকে অনুমোদন হয়েছিল। ওই প্রকল্পে নগরীর অভ্যন্তরীণ সড়ক বা  ওয়ার্ড পর্যায়ের সড়কগুলোকে গুরম্নত্ব দেয়া হয়। তবে ৮৮৪ কোটি টাকার  নতুন প্রকল্পটিতে শহরের প্রধান সড়কগুলোকে গুরম্নত্ব দিয়েছি।

প্রকল্প সূত্রে জানা যায়, চলতি বছরের শুরম্নতে প্রকল্পটি গ্রহণ করে চসিক। ওই সময় প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছিল ৮৯৮ কোটি টাকা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর