মঙ্গলবার, ২০ জুন, ২০১৭ ০০:০০ টা

চট্টগ্রাম রেলে জাল স্বাক্ষরে টেন্ডার জালিয়াতি!

নজিরবিহীন অনিয়মে তোলপাড় রেল ভবন

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

রেলওয়ের পূর্বাঞ্চলের বৈদ্যুতিক বিভাগে জাল স্বাক্ষরে কোটি টাকার টেন্ডার জালিয়াতির অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি ফাঁস হলে তোলপাড় শুরু হয় রেল অঙ্গনে। পৃথক দরপত্রের এসব চাহিদাপত্রে প্রতিস্বাক্ষর দিয়েছেন পূর্বাঞ্চলের প্রধান বৈদ্যুতিক কর্মকর্তা (সিইই) মো. আনোয়ার হোসেনসহ দায়িত্বশীলরা। ইতিমধ্যে চাহিদা পত্রে দেওয়া স্বাক্ষরগুলো নিজেদের নয় বলে দাবি করে চিঠি দিয়েছেন দরপত্র মূল্যায়ন কমিটির কয়েকজন কর্মকর্তা। জানাযায়, গত ১৪ জুন এ বিষয়ে সর্তক করতে জুনিয়র পার্সোনাল অফিসার মোহাম্মদ উল্লাহ স্বাক্ষরিত একটি চিঠি রেলের বিভিন্ন বিভাগে দেওয়া হয়েছে।

একাধিক সংশ্লিষ্ট কর্মকর্তা অভিযোগ করে বলেন, পূর্বাঞ্চলের প্রধান বৈদ্যুতিক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা জাল স্বাক্ষরে অপ্রয়োজনীয় মালামাল ক্রয়ের মাধ্যমে রেলের কোটি কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ রয়েছে। সম্প্রতি ১৪টি দরপত্রের জাল স্বাক্ষরের ঘটনা উন্মোচিত হয়েছে। সরঞ্জাম নিয়ন্ত্রকের কার্যালয় ছাড়াও বিভাগীয় বৈদ্যুতিক বিভাগ থেকে বিষয়টি জানাজানি হওয়ার পর অভিযুক্তরা তড়িঘড়ি করে দরপত্রের কার্যাদেশ দেওয়ার তোড়জোড় শুরু করে। সংশ্লিষ্ট বিভাগ প্রধানের যোগসাজশ ছাড়া কোটি কোটি টাকা আত্মসাৎ কোনোভাবেই সম্ভব নয় দাবি করেন তারা। রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. মুজিবুল হক এমপি বলেন, এমন নজিরবিহীন ঘটনা ঘটে থাকলে অভিযুক্ত ও নেপথ্যে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, দরপত্র মূল্যায়ন কমিটির সদস্যের স্বাক্ষর জাল করে সরঞ্জাম ক্রয়ের নামে কোটি টাকা আত্মসাতের পরিকল্পনার অভিযোগ উঠেছে রেলওয়ে পূর্বাঞ্চলের বৈদ্যুতিক বিভাগের বিরুদ্ধে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর