বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭ ০০:০০ টা

জিরাফ পরিবারে নতুন অতিথি

বঙ্গবন্ধু সাফারি পার্ক

মোস্তফা কাজল ও মাহবুবুর রহমান

জিরাফ পরিবারে নতুন অতিথি

গাজীপুর বঙ্গবন্ধু সাফারি পার্কের জিরাফ পরিবারের সদস্য ঊষা গতকাল মা হয়েছে। সদ্যোজাত শাবকের নাম রাখা হয়েছে পরি। এ নিয়ে পার্কে জিরাফের সংখ্যা দাঁড়াল ১০-এ। এদিকে নতুন অতিথিকে নিয়ে পার্কজুড়ে বইছে আনন্দের বন্যা। খোঁজ নিতে গিয়ে জানা গেছে, নতুন শাবকের জন্য নেওয়া হয়েছে নানা ধরনের ব্যবস্থা। পরিবর্তন আনা হয়েছে খাবারের মেন্যুতে। দেওয়া হচ্ছে ৩ হালি কলা, ১৬০০ গ্রাম সিদ্ধ ছোলা, ২২ কেজি সবুজ ঘাস, ১৫ কেজি গমের ভুসি। আরও দেওয়া হচ্ছে বিভিন্ন ধরনের ভিটামিন ওষুধ। এ ছাড়া একজন ভেটেরিনারি ডাক্তারের সঙ্গে দুজন লোকবল সার্বক্ষণিক পরিচর্যার জন্য নিয়োগ করা হয়েছে। বসানো হয়েছে নিরাপত্তা প্রহরী। আফ্রিকান লম্বাদেহী মা জিরাফের বর্তমান বয়স সোয়া পাঁচ বছর। গতকাল ভোরে এটি নাদুসনুদুস শাবকের জন্ম দেয় সে। জন্ম নিয়েই এলাকার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে হাঁটাহাঁটি করছে শাবকটি। নানা ভঙ্গিমায় ঘুরছে পার্কের ঘন বনের ভিতর। মাকেও দেখা গেছে সঙ্গে। সাফারি পার্কের প্রাণী বিশেষজ্ঞ ও সাবেক প্রধান ভেটেরিনারি কর্মকর্তা ডা. এ বি এম শহিদ উল্লাহ বলেন, ‘১৫ মাস গর্ভধারণের পর এ শাবকটির জন্ম হয়েছে। আবদ্ধ অবস্থায় জিরাফ শাবকের জন্ম প্রাণিজগতের ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা করল। মা জিরাফ ঊষা আনন্দ-ফুর্তিতে মেতে আছে। মা ও শাবক সুস্থ ও ভালো আছে।’

সংশ্লিষ্ট সূত্র জানায়, কেন্দ্রীয় প্রাণী হাসপাতালের একজন চিকিৎসকের পরামর্শে শাবকের দেখভাল করছে পার্ক কর্তৃপক্ষ। এ ছাড়া এ পার্কের ঘন সবুজ ঘাস ও গাছ-গাছালিতে পাতা সিংহাসনে সুস্থ আছে মা ও সদ্যোজাত শাবকটি। স্বাভাবিক খাবারও মনভরে খাচ্ছে।

 এরা।

পার্কের প্রকল্প পরিচালক ও উপ-প্রধান বন সংরক্ষক শামসুল আজম বলেন, ‘মায়ের দুধ পান করায় শাবক নিয়ে শঙ্কা কেটে যাবে। পাশাপাশি সদ্য জন্ম নেওয়া জিরাফ শাবকের জন্য কয়েকজন কর্মকর্তা ও কর্মচারীর সাপ্তাহিক ছুটিও বাতিল করা হয়েছে।’ দুপুরের পর পার্কে বেড়াতে আসা অগণিত শিশু ও কিশোর জিরাফ শাবক দেখতে ভিড় জমায়। অনেকেই দুরবিন দিয়ে জিরাফের সখ্য উপভোগ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর