শুক্রবার, ৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা
শিল্পায়নের ক্ষেত্রে নীলফামারীর রয়েছে অমিত সম্ভাবনা

ব্যবসা-বাণিজ্যে বাধা যোগাযোগ ও বিদ্যুৎ

——— আজিজুল হক

নীলফামারী প্রতিনিধি

ব্যবসা-বাণিজ্যে বাধা যোগাযোগ ও বিদ্যুৎ

গ্যাস ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা গেলে নীলফামারীতে ব্যবসা-বাণিজ্য শতভাগ সফলতার মুখ দেখবে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট ব্যবসায়ী নীলফামারী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য আজিজুল হক।

এ ছাড়া এলাকার সস্তা জনবল শিল্প-বাণিজ্যের জন্য মূলধন বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, এলাকার জনবলের জন্য নীলফামারী তথা দেশের উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলা শিল্পোদ্যোক্তাদের জন্য আশীর্বাদ হিসেবে কাজ করতে পারে।

নীলফামারী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য আজিজুল হক বলেন, বিদ্যুৎ, যোগাযোগ ও উদ্যোক্তার অভাবে সস্তা মূলধন কাজে লাগানো সম্ভব হচ্ছে না। তিনি বলেন, শিল্প-বাণিজ্যের জন্য নীলফামারীর প্রধান দুটি সমস্যা হচ্ছে বিদ্যুৎ ও যোগাযোগ। ইতিমধ্যে নীলফামারীর উদ্যোক্তাদের সহযোগিতা দেওয়ার মতো অনেক ব্যাংকের শাখা এখানে খোলা হয়েছে। শিল্প প্রতিষ্ঠার জন্য যেসব দফতরের অনুমতি বা অনুমোদন দরকার এর কয়েকটি অফিস নীলফামারীতে নেই। এটি একটি সমস্যা হলেও বিনিয়োগকারী আনতে পারলে নীলফামারী জেলার শিল্প-বাণিজ্যের প্রসার ঘটবে। অতীতেও দেখা গেছে, সরকারি সুতাকলগুলোর মধ্যে দারোয়ানি টেক্সটাইল মিলস বিটিএমসির সেরা মিল ছিল। ভালো ব্যবস্থাপনার মাধ্যমে বেশ কয়েক বছর মিলটি ওই সময় কোটি টাকার অঙ্ক লাভ করতে পেরেছিল। প্রশাসন ভালো উদ্যোক্তা জোগাড় করতে পারলে আর গ্যাসলাইন নীলফামারী পর্যন্ত এনে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা গেলে নীলফামারী ব্যবসা-বাণিজ্যে শতভাগ সফল হবে।

ভারতের সঙ্গে রেল যোগাযোগ পুনঃস্থাপন আর চিলাহাটিতে স্থলবন্দর চালু হলে নীলফামারী হবে শিল্প-বাণিজ্যের আন্তর্জাতিক ক্ষেত্র। এটি হলে নীলফামারী থেকে ভারত, নেপাল ও ভুটানের দূরত্ব স্থলপথে অনেকটাই কমে আসবে। তবে সব কথার শেষ কথা, যা কিছু করার এর সবকিছুই সরকারকে করতে হবে।

সর্বশেষ খবর