সোমবার, ১০ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বদলে গেছে ভারতীয় ভিসা সেন্টারের দৃশ্যপট

প্রয়োজন পড়ছে না বাস বিমান টিকিট

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ভারতীয় ভিসা লাগাতে এখন প্রয়োজন হচ্ছে না বাস কিংবা বিমানের টিকিট। দরকার হচ্ছে না পূর্ব থেকে অনুমোদিত নির্দিষ্ট তারিখ। ভিসা প্রত্যাশীরা সরাসরি ভিসার আবেদন জমা দিতে পারছেন। নেই আগের মতো ভিড়, কোলাহল। ফলে বদলে গেছে ভারতীয় ভিসা সেন্টারের চিরচেনা দৃশ্যপট। চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশন পরীক্ষামূলক এই পদক্ষেপ গ্রহণ করেছেন। গতকাল থেকে পরীক্ষামূলকভাবে চট্টগ্রামের পর্যটকদের জন্য এই পদ্ধতি চালু করা হয়েছে। এর মাধ্যমে কমছে হয়রানি ও বিড়ম্বনা। এর আগে মুক্তিযোদ্ধা, প্রবীণ নাগরিক এবং নারীদের জন্যও এ পদ্ধতি চালু ছিল। আগের নিয়মে সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টার মধ্যে আবেদন জমা নেওয়া হচ্ছে।

পক্ষান্তরে, আবেদন জমা দিয়ে পাসপোর্ট ফেরত পাওয়ার নিয়মও সহজ করা হয়েছে। আগে আবেদন জমা দেওয়ার ছয় দিন পরই পাসপোর্ট পাওয়া যেত। গতকাল থেকে তিন দিনের মধ্যেই পাসপোর্ট ফেরত দেওয়ার নিয়ম চালু করা হয়েছে।

ভারতের সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার বলেন, একসময় ?মানুষ অযথা হয়রানির শিকার হতো। এক্ষেত্রে আমাদের কোনো সমস্যা ছিল না। মানুষ শৃঙ্খলাবদ্ধ না থেকে কিংবা সঠিকভাবে আবেদন ফরম পূরণ না করে, একসঙ্গে সবাই ঢুকতে চেয়ে নিজেরাই নিজেদের হয়রানি ডেকে আনত। আবার একটা শ্রেণি মানুষকে ভুল বুঝাত, ডকুমেন্ট নিয়ে প্রতারণা করত। ফলে মানুষ মনে করত ভারতের ভিসা পাওয়া কঠিন। এ জন্য আমরা পরীক্ষামূলকভাবে সর্বসাধারণের জন্য ভিসা উন্মুক্ত করে দিয়ে দেখছি। প্রথম ধাপে ১৫ দিন, এরপর এক মাস এই প্রক্রিয়ায় ভিসা দেব। এতে যদি উপকার হয় তারপর সারা দেশে চালু করার পরিকল্পনা আছে। তিনি বলেন, আবেদনকারীরা ফরমে যেসব তথ্য দেবে সেগুলো যেন নির্ভুলভাবে দেয়- এটিই তাদের প্রধান কাজ।

 প্রদত্ত ডকুমেন্ট যেন সঠিক হয়। ভারতে গিয়ে কোথায় থাকবেন সেই তথ্যটা চাইছি। সেগুলো তো কঠিন কিছু নয়। আমরা চাই ভারতের জনগণের সঙ্গে বাংলাদেশের জনগণের বন্ধনটা দৃঢ় হোক।

নতুন নিয়মে ভিসার আবেদন গ্রহণ তদারককারী ভারতীয় সহকারী হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি শুভাশীষ সিংহ বলেন, গতকাল সপ্তাহের প্রথম খোলার দিনে অনেক ভিড় হবে বলে মনে করেছিলাম। কিন্তু একদম ভিড় নেই। টিকিট-অ্যাপয়নমেন্ট ডেট লাগছে না। সবাই গেটে এসেই ঢুকে যাচ্ছে। গতকাল ৭৯১টি আবেদন জমা পড়েছে। প্রতিদিন গড়ে প্রায় ৭০০ জনকে ভিসা দেওয়া হয়।

জানা যায়, ভিসার আবেদন নেওয়ার জন্য ৮টি ডেস্ক আছে। সকালে আবেদনকারীদের প্রচুর ভিড় থাকে। এ জন্য আগে পাঁচজন করে ঢুকানো হতো। কিন্তু এখন আবেদন থাকলেই ভিতরে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। এতে কর্মকর্তাদের হিমশিম খেতে হচ্ছে। তবে ডেস্ক বাড়ালে এবং আবেদনকারীরা যদি ধাপে ধাপে আসেন সেক্ষেত্রে সমস্যা হবে না।

সর্বশেষ খবর