বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বরিশালে বর্ষণে রাস্তার সর্বনাশ

বাড়তি ঝক্কি-ঝামেলা নগরবাসীর

রাহাত খান, বরিশাল

গত কয়েক দিনের ভারি বর্ষণে বরিশাল নগরীর প্রধান প্রধান সড়কে সৃষ্টি হয়েছে বহু খানাখন্দের। এতে প্রতিদিন নগরবাসীকে পোহাতে হচ্ছে বাড়তি ঝক্কি-ঝামেলা। বৃষ্টিপাত অব্যাহত থাকায় এই মুহূর্তে সংস্কার কাজেও হাত দিতে পারছে না কর্তৃপক্ষ। এ অবস্থায় ভারি বৃষ্টি হলে   সড়কগুলোর আরও করুণ দশা হবে এবং এতে মানুষ চলাচলে চরম দুর্ভোগের সৃষ্টি হবে বলে আশঙ্কা করছেন নগরবাসী।

নগরীর অন্যতম প্রধান ফজলুল হক এভিনিউ, কালীবাড়ি রোড, বরিশাল কলেজের মোড় থেকে হাসপাতাল রোড, মল্লিক রোড, শ্রীনাথ চ্যাটার্জি লেক, গোরস্তান রোড, হাটখোলা, ত্রিশ গোডাউন সড়ক, সদর রোড থেকে আমতলা মোড় সড়ক, আমতলা পানির ট্যাংকি থেকে সিঅ্যান্ডবি রোড সংযোগ সড়ক, দরগাহ বাড়ি সড়ক, চৌমাথা নবগ্রাম রোড, কালীশচন্দ্র রোড, বিএম স্কুল রোড, ভাটিখানা প্রথম গলি, কাশীপুর শাহপরান সড়ক, ইছকাঠী থেকে লাকুটিয়া সংযোগ সড়ক, লাকুটিয়া সড়কের আবেদ শাহ্ মাজার থেকে কাশীপুর চৌমাথা পর্যন্তসহ বিভিন্ন সড়কে ভারি বৃষ্টির জন্য খানাখন্দ ও গর্তের সৃষ্টি হয়েছে। টানা ভারি বর্ষণ এবং নিম্নমানের কাজের কারণে যানবাহনের চাকায় এসব গর্তের আশপাশের বিটুমিন ও পাথর-খোয়া উঠে দিন দিন আরও বড় গর্তের সৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও জমে যাচ্ছে বৃষ্টির পানি। এতে এসব সড়ক দিয়ে  চলাচলকারী মানুষ পড়ছে দুর্ভোগে।

নগরীর আলেকান্দা এলাকার বাসিন্দা হিরণ আসাদ বলেন, ভাঙা রাস্তায় চলাচলে সমস্যা তো হবেই। বিশেষ করে   অসুস্থ শিশুদের স্কুলে যাওয়া-আসা, রোগী ও সন্তানসম্ভবা নারীদের নিয়ে ওইসব পথে চলাচলে সমস্যায় পড়তে হচ্ছে। এগুলো দ্রুত সংস্কার করতে না পারলে মানুষের দুর্ভোগের শেষ থাকবে না।

 

তার মতো নগরীর এসব সড়কে চলাচলকারী প্রত্যেকেরই একই অভিযোগ। সড়কগুলো পুরোপুরি চলাচলের  অনুপযোগী হয়ে পড়ার আগে তারা ভাঙা সড়কগুলো মেরামতের দাবি জানান।

বরিশাল আবহাওয়া অফিসের অবজারভার মো. বেলাল হোসেন জানান, চলতি মৌসুমের মে ও জুন মাসে ৫৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। জুলাই মাস ভরে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সিটি করপোরেশন ‘ক’ অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মো. আনিচুজ্জামান বলেন, ইতিমধ্যে ভারি বৃষ্টিতে অনেক রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। চলতি মাসজুড়ে আরও ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি শেষ হলে নগরীর ৩টি জোনে   কতটুকু রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে, তা হিসাব করে সংস্কারের উদ্যোগ নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর