বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০১৭ ০০:০০ টা

চিকুনগুনিয়া নয়, আতঙ্ক ডেঙ্গুতে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম জেলায় চিকুনগুনিয়ায় আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি। তবে এরই মধ্যে শনাক্ত হয়েছে ডেঙ্গু রোগী। ফলে বন্দরনগরীতে চিকুনগুনিয়া নিয়ে কোনো আতঙ্ক না থাকলেও ডেঙ্গু রোগের প্রকোপ দেখা দেওয়ায় এ নিয়ে শঙ্কা বাড়ছে।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, দেশে সাম্প্রতিক চিকুনগুনিয়া রোগের প্রকোপ দেখা দিলেও চট্টগ্রাম জেলায় এ রোগী পাওয়া যায়নি। তবে গত ছয় মাসে সিভিল সার্জন কার্যালয় চট্টগ্রাম মহানগরের বিভিন্ন ক্লিনিক-হাসপাতালে ৬৭জন ডেঙ্গু রোগী শনাক্ত করেছে। এর মধ্যে জানুয়ারিতে ১০জন, ফেব্রুয়ারিতে একজন, মার্চে ১৫জন, এপ্রিলে ১০জন, মে’তে ১৬জন ও জুনে ১৫জন। এই সময়ের মধ্যে জেলার ১৪ উপজেলায় কোনো ডেঙ্গু রোগী শনাক্ত হয়নি। ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ে সচেতনতা ও প্রয়োজনীয় উদ্যোগ নিতে জেলা সিভিল সার্জন কার্যালয় ‘রেপিড রেসপন্স টিম ফর ডেঙ্গু-চিকুনগুনিয়া’ নামের ১০ সদস্যের একটি কমিটি গঠন করেছে। 

টিমের সদস্য সচিব ও সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মোহাম্মদ নরুল হায়দার শামীম বলেন, গত ছয় মাসে জেলা ও নগরে কোনো চিকুনগুনিয়া রোগী শনাক্ত হয়নি। তবে নগরে ৬৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত হলেও জেলায় কেউ আক্রান্ত হয়নি। তিনি বলেন, হুজুগ ও স্বাভাবিক প্রবণতার কারণে চিকুনগুনিয়া নিয়ে মানুষ বেশি আতঙ্কিত হচ্ছেন। এটি কোনো মতেই উচিত নয়। বরং ডেঙ্গু নিয়েই সবাইকে সচেতন ও সতর্ক থাকতে হবে। 

চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আবদুল্লাহ আবু সাঈদ বলেন, হাসপাতালে এখনো চিকুনগুনিয়া রোগে আক্রান্ত রোগী শনাক্ত না হলেও ডেঙ্গু রোগী পাওয়া যাচ্ছে। আমি নিজেই গত এক সপ্তাহে চারজন রোগী পেয়েছি। তাই চিকুনগুনিয়া নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর