বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ধান গবেষণা ইনস্টিটিউট বিল পাস

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ জাতীয় সংসদে পাস হয়েছে। এই আইনের আলোকে প্রতিষ্ঠিত ইনস্টিটিউট ধানের উৎপাদন বৃদ্ধি, উন্নত ও উচ্চ ফলনশীল জাত উদ্ভাবনসহ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় গবেষণা কার্যক্রম পরিচালনা করতে পারবে। ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে গতকাল সংসদের বৈঠকে বিলটি পাস হয়। কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। বিলটি পাসের আগে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। বিলে বিদ্যমান বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউট অধ্যাদেশ রহিত করার প্রস্তাব করা হয়েছে।

পানি ব্যবস্থাপনা আইন : কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ‘কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা আইন- ২০১৭’ নামে আরও একটি বিল জাতীয় সংসদে উত্থাপন করেছেন। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

জুতার ঘাটতি ৫ কোটি জোড়া : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সংসদে বলেছেন, পাদুকা প্রস্তুতকারী সমিতির কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, দেশে সব ধরনের জুতার বার্ষিক চাহিদা ২৫ কোটি জোড়া। উৎ?পাদিত হচ্ছে ২০ কোটি জোড়া। চাহিদা ও উৎপাদনের পার্থক্য হলো পাঁচ কোটি জোড়া। অর্থাৎ বছরে জুতার ঘাটতি ৫ কোটি জোড়া।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর