শনিবার, ১৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা

এবার ঢাকায় বসছে ২২ কোরবানির পশুর হাট

মোস্তফা কাজল

এবার ঢাকায় বসছে ২২ কোরবানির পশুর হাট

এবারের ঈদুল আজহায় রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ২২টি অস্থায়ী কোরবানির পশুর হাট বসছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১৩টি হাটের ইজারা দিতে দরপত্র আহ্বান করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) গাবতলী বাদে ৯টি হাটের জন্য দরপত্র ইতিমধ্যে জমা নেওয়া হয়েছে। গত বছরের তুলনায় হাটগুলো থেকে বেশি রাজস্ব আদায় হবে বলে আশা করেছেন সংশ্লিষ্টরা। তবে কয়েকটি হাট নিয়ে স্থানীয় রাজনৈতিক নেতাদের ছত্রছায়ায় সিন্ডিকেটের অভিযোগ উঠেছে। আবার কিছু হাটের স্থান নিয়ে এলাকাবাসী ও কর্তৃপক্ষের মধ্যে মতপার্থক্য দেখা দিয়েছে।

ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, চলতি বছর নির্ধারিত ৯টি অস্থায়ী পশুর হাটের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। বৃহস্পতিবার ইজারাদাররা শিডিউল জমা দিয়েছেন। ১৬ জুলাই দরপত্র খোলা হবে। পরে হাটবাজার ব্যবস্থাপনা কমিটির সভায় তা চূড়ান্ত করা হবে। গত বছরের তুলনায় এবার হাটগুলো থেকে বেশি রাজস্ব আদায় হবে বলে আশাবাদও ব্যক্ত করেন প্রধান সম্পত্তি কর্মকর্তা। কাঙ্ক্ষিত দর না পেলে ২৬ জুলাই পুনঃদরপত্র আহ্বান করা হতে পারে। ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম জানান, ১৩টি স্থানে অস্থায়ী পশুর হাটের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। দরপত্র ফরম ২৫ জুলাই পর্যন্ত কেনা যাবে। ২৬ জুলাই বেলা সাড়ে ১২টা পর্যন্ত দরপত্র জমা দেওয়া যাবে। একই দিন দুপুর আড়াইটায় দরপত্র বাক্স খোলা হবে। বিকাল ৪টায় হাটবাজার ব্যবস্থাপনা কমিটির সভায় কারা ইজারা পাবেন চূড়ান্ত করা হবে।

ডিএসসিসির ১৩ অস্থায়ী পশুর হাট : পোস্তগোলা শ্মশানঘাট-সংলগ্ন খালি জায়গা, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, দনিয়া কলেজ মাঠ-সংলগ্ন খালি জায়গা, শ্যামপুর বালুর মাঠ, খিলগাঁও মেরাদিয়া বাজার, উত্তর শাহজাহানপুর, খিলগাঁও রেলগেট বাজার-সংলগ্ন মৈত্রী সংঘের মাঠ, ব্রাদার্স ইউনিয়ন-বালুর মাঠ, কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা, জিগাতলা হাজারীবাগ মাঠ, রহমতগঞ্জ খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড়  থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধ-সংলগ্ন জায়গা, আরমানিটোলা খেলার মাঠ ও আশপাশের খালি জায়গা এবং সাদেক হোসেন খোকা মাঠ-সংলগ্ন ধোলাইখাল ট্রাক টার্মিনাল ও সংলগ্ন খালি জায়গা। এ ছাড়া দক্ষিণ সিটি করপোরেশনের নির্ধারিত স্থানে ১৩টি স্থানের মধ্যে খিলগাঁও রেলগেট বাজার-সংলগ্ন মৈত্রী সংঘের মাঠ ও আরমানিটোলা মাঠে হাট বসবে। তবে এ দুটি হাট বসানোর বিপক্ষে স্থানীয় এলাকাবাসী। ইতিমধ্যে আরমানিটোলা মাঠের দরপত্র বাতিল করতে আবেদনও করা হয়েছে। সূত্র জানায়, এলাকাবাসী রাজি না হলেও আরমানিটোলা মাঠে হাট বসানো হবে। কারণ এ মাঠের সরকারি ইজারা মূল্য নির্ধারণ করা হয়েছে ৪ কোটি ৮৬ লাখ ৩৬ হাজার ৬৭০ টাকা। তাই  এত বিপুল পরিমাণ রাজস্ব থেকে ডিএসসিসি নিজেদের বঞ্চিত করবে না। প্রয়োজনে মাঠ সংস্কারে বরাদ্দ বাড়ানো হতে পারে। ডিএনসিসির ৯ হাট : উত্তরা ১৫ নম্বর সেক্টরের প্রথম গোলচত্বর সংলগ্ন খালি জায়গা, খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা, আশিয়ান সিটি হাউজিং পশুর হাট, খিলক্ষেত ৩০০ ফুট সড়ক ও দক্ষিণ পাশের বসুন্ধরা প্রাচীরের মধ্যবর্তী ফাঁকা জায়গা, ভাটারা (সাইদ নগর) পশুর হাট, বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাব নগর) এর পূর্ব পাশের খালি জায়গা, মিরপুর সেকশন-৬, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়ক-সংলগ্ন পুলিশ লাইনের খালি জায়গা ও মিরপুর ডিওএইচএস সংলগ্ন উত্তর পাশের প্রপার্টি হাউজিং-এর ফাঁকা জায়গায় অস্থায়ী হাট বসবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর