শিরোনাম
শনিবার, ১৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা

উদীচীর রবীন্দ্র- নজরুল- সুকান্ত জয়ন্তী

সাংস্কৃতিক প্রতিবেদক

উদীচীর রবীন্দ্র- নজরুল- সুকান্ত জয়ন্তী

গান, নাচ, আবৃত্তি, নাটকের মধ্যদিয়ে বাংলা সাহিত্যের তিন মহীরুহ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম এবং সাম্যবাদের কবি সুকান্ত ভট্টাচার্যের জন্মজয়ন্তী উদযাপন করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গতকাল বিকালে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদীচী ঢাকা মহানগর সংসদ এ অনুষ্ঠানের আয়োজন করে। সংগঠনের ঢাকা মহানগর সংসদের ভারপ্রাপ্ত সভাপতি নিবাস দে এতে সভাপতিত্ব করেন।

মহাকালের ‘নীলাখ্যান’ : নাটকের দল মহাকাল নাট্য সম্প্রদায়ের ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মঞ্চায়ন করা হয়েছে তাদের নিজস্ব প্রযোজনার নাটক ‘নীলাখ্যান’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ গল্প আশ্রয়ে আনন জামান রচিত নাটকটির নির্দেশনায় ছিলেন ড. ইউসুফ হাসান অর্ক। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মহাকাল নাট্য সম্প্রদায়ের নিয়মিত নাট্যকর্মীরা। এর আগে দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত আলোচনাসভা।

গ্যালারি চিত্রকে প্রদর্শনী : শিল্পী সুলতান ইশতিয়াকের শিল্পকর্ম নিয়ে ধানমন্ডির গ্যালারি চিত্রকে শুরু হয়েছে ‘ফিগারেশন অব কমপ্লেক্সিটি অ্যান্ড আরবান এক্সপ্লোরেশন’ শীর্ষক ১২ দিনের প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গতকাল সন্ধ্যায় এই প্রদর্শনীর উদ্বোধন করেন চিত্রশিল্পী রফিকুননবী। শিল্প সমালোচক স্থপতি সামসুল ওয়ারেস এতে সভাপতিত্ব করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর