শুক্রবার, ২১ জুলাই, ২০১৭ ০০:০০ টা
হানিফ ফ্লাইওভার

যাত্রী ওঠানামা চলছেই

আদালতের আদেশ অমান্য

শফিকুল ইসলাম সোহাগ

যাত্রী ওঠানামা চলছেই

ফ্লাইওভারের বিভিন্ন স্টপেজে বাস থামিয়ে যাত্রী ওঠানামা —রোহেত রাজীব

আদালত রাজধানীর যাত্রাবাড়ী-গুলিস্তান মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের সিঁড়ি অপসারণের আদেশ দিয়েছে। আদালতের নির্দেশে ইতিমধ্যে ফ্লাইওভারের সিঁড়ি বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু ফ্লাইওভারের ওপর বাস থামানো বন্ধ করছে না বাস ও যানবাহন চালকরা। আদালতের নির্দেশ অমান্য করে ফ্লাইওভারের বিভিন্ন স্টপেজে বাস থামিয়ে যাত্রী ওঠা-নামা চলছেই। যাত্রীরা আগে সিঁড়ি ব্যবহার করত। আদালতের নির্দেশে সিঁড়ি বন্ধ থাকায় যাত্রীরা বাস থেকে নেমে এলোমেলোভাবে রাস্তা পার হয়ে ফ্লাইওভারের বিভিন্ন র‍্যাম্পের মুখ ব্যবহার করে উল্টো পথে নিচে নামতে দেখা যায়। আর এতে ফ্লাইওভারের ওপর দুর্ঘটনার ঝুঁকি আরও বেড়ে গেছে। এ ব্যাপারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল জানিয়েছেন, আদালতের  নির্দেশ পাওয়ার পর ফ্লাইওভারের ওপরে বাস থামানো সম্পূর্ণ নিষিদ্ধ। অবৈধ বাস স্টপেজ বিষয়ে আরও কড়াকড়ি করা হবে। বাস-লেগুনা অবৈধ স্টপেজ বন্ধের বিষয়ে পুলিশের ট্রাফিক বিভাগকে নির্দেশনা দেওয়া হবে। তিনি বলেন, ইতিমধ্যে ফ্লাইওভারের সিঁড়ি বন্ধ করে দেওয়া হয়েছে। দুই-একদিনের মধ্যে সিঁড়ি অপসারণের কাজ শুরু হবে।

সরেজমিন ফ্লাইওভারের বিভিন্ন পয়েন্টে ঘুরে দেখা গেছে, ফ্লাইওভারের ৮-১০টি স্থানে বাস-বে তৈরি করা হয়েছে। যাত্রীদের ফ্লাইওভারে ওঠা-নামার জন্য বিভিন্ন স্থানে সিঁড়ি তৈরি করা হয়েছিল। গতকালও যাত্রাবাড়ী চৌরাস্তাসহ বিভিন্ন স্থানে বাস থামিয়ে যাত্রী ওঠা-নামা করতে দেখা যায়। বাস ছাড়াও হিউম্যান হলারে যাত্রীদের ওঠা-নামা করতে দেখা যায়। রাজধানীর সুপার মার্কেটের আগে র‍্যাব-৩ অফিসের সামনে, সায়েদাবাদ জনপথ মোড়সহ একাধিক স্থানে যাত্রী ওঠা-নামা করে চালকরা। এ ব্যাপারে সায়েদাবাদ জনপদ মোড়ে আবদুর রহমান নামের এক যাত্রী বলেন, কাঁচপুর-সায়েদাবাদ, নারায়ণগঞ্জ-গুলিস্তানের বেশিরভাগ বাসই ফ্লাইওভারের ওপর দিয়ে যাতায়াত করে। এসব বাস যাত্রাবাড়ী, সায়েদাবাদ ও রাজধানী সুপার মার্কেটের যাত্রীদের ফ্লাইওভারের ওপর নামিয়ে দেয়। এতে দুর্ঘটনার ঝুঁকি আরও বাড়ে।

জানা গেছে, ফ্লাইওভারের ওপরে বাস স্টপেজের জন্য নির্ধারিত কোনো জায়গা নেই। ফ্লাইওভারের শনিরআখড়া অংশের দ্বিতীয় টোলপ্লাজার আগেই যাত্রাবাড়ী পকেট, কুতুবখালীসহ বিভিন্ন নামের স্টপেজে বাস থামিয়ে যাত্রী ওঠা-নামা করা হয়। রাস্তার দুই পাশেই এভাবে যাত্রী ওঠা-নামা করে। এতে গুলিস্তান বা পলাশীগামী যাত্রীরা একদিক দিয়ে বাসে উঠছেন আর ফেরত আসা যাত্রীরা অপরদিকে নামছেন। এ ছাড়া ঝুঁকি নিয়ে দৌড়ে ফ্লাইওভারের এক প্রান্ত থেকে অপর প্রান্তে যাচ্ছেন যাত্রীরা। এজন্য ডিভাইডারের মাঝে থাকা সামান্য ফাঁকা জায়গা ব্যবহার করা হচ্ছে। এ ছাড়া যাত্রাবাড়ী চৌরাস্তার দুই পাশেই ফ্লাইওভারের ওপরে যাত্রী ওঠা-নামা করে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর