শনিবার, ২২ জুলাই, ২০১৭ ০০:০০ টা

‘বিতর্কিত’ তদন্ত কমিটিতে শিক্ষার্থীদের অনাস্থা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

মহাসড়ক অবরোধ ও উপাচার্যের বাসভবন ভাঙচুরের অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) কর্তৃপক্ষের গঠিত তদন্ত কমিটিকে প্রত্যাখ্যান করেছে শিক্ষার্থীরা। একাধিক কারণে ‘বিতর্কিত’ এ কমিটি গঠনের পর থেকেই এর প্রতি অনাস্থা জানিয়ে আসছেন তারা।

জানাগেছে, ২৬ মে সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থী নিহত হওয়ায় মহাসড়ক অবরোধ ও উপাচার্যের বাসভবন ভাঙচুরের ঘটনা তদন্তে ২৭ মে গঠিত হয় কমিটি। ১০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হলেও পরবর্তীতে বাড়ানো হয় সময়। ৬ সদস্যের তদন্ত কমিটির প্রধান প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক অসিত বরণ পাল। কমিটির ৬ সদস্যের মধ্যে ৩ জনই বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য। এদের মধ্যে রয়েছেন নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দে র পরিচালক অধ্যাপক রাশেদা আখতার। গত ১৭ জুলাই অভিযুক্তদের শাস্তি দাবিতে শিক্ষকদের মৌন মিছিলে তাকে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে দেখা যায়। তদন্ত কার্যক্রম শেষ হওয়ার আগেই অভিযুক্তদের শাস্তি দাবির কর্মসূচিতে অংশ নেওয়ায় কমিটির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলে শিক্ষক-শিক্ষার্থীরা। এদিকে, ২০ জুলাই তদন্ত কমিটি মামলার আসামি প্রথম ১৫ জনকে ডাকলেও এতে সাড়া দেয়নি কেউ। উল্টো তদন্ত কমিটিকে পক্ষপাতদুষ্ট উল্লেখ করে কোনো সিন্ডিকেট সদস্য ছাড়া কমিটি পুনর্গঠনের দাবি জানিয়ে উপাচার্য বরাবর আবেদন জানায় শিক্ষার্থীরা। পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ জুলাই।

 তবে কমিটি পুনর্গঠন করার কোনো ইচ্ছা নেই বলে জানান উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন। এসব বিষয়ে জানতে চাইলে তদন্ত কমিটি প্রধান অধ্যাপক অসিত করণ পাল বলেন, কমিটি নিজেদের মতো করে কাজ করে যাবে।

সর্বশেষ খবর