শনিবার, ২২ জুলাই, ২০১৭ ০০:০০ টা

নাচে গানে বর্ষা বরণ


নাচে গানে বর্ষা বরণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের বকুলতলায় গতকাল সকালে সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর আয়োজনে বর্ষা উৎসবে নৃত্য পরিবেশন করেন প্রতিষ্ঠানের শিল্পীরা —বাংলাদেশ প্রতিদিন

বাদল দিনের প্রথম কদম ফুল, শাওন রাতে যদি স্মরণে আসে মোরে, আয়রে মেঘ আয়রে, আয় বৃষ্টি ঝেঁপে ধান দেব মেপে’ আল্লাহ মেঘ দে পানি দে, এ রকম বহু গানে ও কবিতায় বর্ষার বন্দনা করেছেন কবি, সাহিত্যিকরা। জানালার পাশে বৃষ্টির রিমঝিম শব্দে কবি তার ছন্দ খোঁজেন আবার প্রেমিক পুরুষ প্রিয়তমাকে নিয়ে নতুন স্বপ্নে বিভোর হয়ে পড়েন। বর্ষা প্রকৃতিকে যেমন সিক্ত করে ঠিক তেমনি মানবের হৃদয়েও দোলা দিয়ে যায় দারুণভাবে। সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর আয়োজনে বর্ষার বন্দনায় এমনভাবেই মেতে উঠেছিলেন বাদলদিনের অনুরাগীরা। গতকাল সকালে চারুকলার বকুলতলায় অনুষ্ঠিত হয় এই আয়োজন। নাচ, গান ও আবৃত্তিতে সমগ্র আয়োজনকে ব্যঞ্জনাময়             করে তোলে বর্ষানুরাগীরা। শিল্পী বিজন চন্দ্র মিস্ত্রির উচ্চাঙ্গ সংগীতের রাগ ‘কাদেরিয়া’ পরিবেশনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে। এরপর রবীন্দ্রনাথের গান ‘মোর ভাবনারে কি হাওয়ায় মাতালো’র সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে স্পন্দনের শিশুশিল্পীরা। বাচিকশিল্পী মাসকুর-এ-সাত্তার কল্লোল পরিবেশন করেন শামসুর রাহমানের ‘হঠাৎ বৃষ্টি এল’ কবিতাটি। সংগঠনের সহ-সভাপতি অধ্যাপক নিগার চৌধুরীর সভাপতিত্বে উৎসবে বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

নাচে-গানে বর্ষাবরণ নজরুল বন্দনা : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মজয়ন্তী উপলক্ষে দুইদিনব্যাপী নজরুল উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ নজরুলসংগীত শিল্পী সংস্থা। ‘সত্যের জয় হোক, সাম্যের জয় হোক’ প্রতিপাদ্যে গতকাল বিকালে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে শুরু হয় এ আয়োজন।

দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানের প্রথম পর্বে নজরুলকে নিবেদিত আলোচনায় প্রধান বক্তা ছিলেন নজরুল বিশেষজ্ঞ ড. রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সাধারণ সম্পাদক খায়রুল আনাম শাকিল। সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি জোসেফ কমল রড্রিক্স।

হুমায়ূন আহমেদ স্মরণে ম্যাড থেটার : ১৯ জুলাই ছিল নন্দিত লেখক ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের পঞ্চম মৃত্যুবার্ষিকী। দিবসটি পালনে লেখকের প্রতি শ্রদ্ধা জানিয়ে তারই রচিত লেখা নিয়ে ‘নদ্দিউ নতিম’ নাটক মঞ্চায়ন করে নাটকের দল ম্যাড থেটার। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয় নাটকটি।

হুমায়ূন আহমেদের ‘কে কথা কয়’ উপন্যাস অবলম্বনে নাটকটি রচনা ও নির্দেশনায় ছিলেন আসাদুল ইসলাম। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন : আসাদুল ইসলাম, সোনিয়া হাসান, আর্য মেঘদূত প্রমুখ। নাটক মঞ্চায়নের আগে বক্তৃতা করেন হুমায়ূন আহমেদের ‘কোথাও কেউ নেই’ নাটকের ‘বাকের ভাই’, ‘অয়োময়ে’র ‘মীর্জা সাহেব’, ‘আগুনের পরশমণি’র মুক্তিযোদ্ধা নূরখ্যাত সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর