শনিবার, ২২ জুলাই, ২০১৭ ০০:০০ টা

শিক্ষার মান অর্জন এখন চ্যালেঞ্জ : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষার মান অর্জন এখন চ্যালেঞ্জ : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বর্তমান সরকারের আমলে শিক্ষা ক্ষেত্রে অনেক অর্জন রয়েছে। শিক্ষার্থী ঝরে পড়ার হার কমেছে। শিক্ষিতের হার বেড়েছে। কিন্তু শিক্ষার গুণগত মান অর্জন এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) পিইসি-জেএসসি পরীক্ষা-২০১৬-এর কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ডিআরইউ এর আয়োজন করে। অনুষ্ঠানে পিইসি ও জেএসসি উত্তীর্ণ ৪৭ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়। তাদের প্রত্যেককে ২ হাজার টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হয়।

নাহিদ আরও বলেন, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষক ও অভিভাবকরাই দায়ী। প্রতিযোগিতার বিশ্বে সন্তানদের টিকিয়ে রাখার উদ্দেশে অনেক অভিভাবক টাকা দিয়ে প্রশ্ন কেনেন। আর অর্থের লোভে অনেক শিক্ষক প্রশ্নপত্র বিক্রি করেন। পরীক্ষার হলে কোনো কোনো শিক্ষক টাকার বিনিময়ে এমসিকিউর উত্তর বলে দেন। এর বিরুদ্ধে যথাযথ পদক্ষেপও গ্রহণ করছি। প্রশ্নপত্র ফাঁস অনেকাংশে বন্ধ হয়েছে বলেও জানান নাহিদ।

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে এতে বক্তব্য দেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ, ডিআরইউ সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী প্রমুখ।  এর আগে ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হওয়ায় শিক্ষামন্ত্রীকে অভিনন্দন জানান ডিআরইউ নেতারা।

সর্বশেষ খবর