শনিবার, ২২ জুলাই, ২০১৭ ০০:০০ টা
জাতিসংঘে পরিকল্পনামন্ত্রী

জলবায়ুর ঝুঁকি রোধে ধনী দেশকে এগিয়ে আসতে হবে

প্রতিদিন ডেস্ক

‘জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশসমূহের ঝুঁকি মোকাবিলায় উন্নত দেশসমূহকে অর্থায়ন, উদ্ভাবনী সমাধান ও প্রযুক্তি স্থানান্তরের মাধ্যমে সহযোগিতা জোরদারকল্পে এগিয়ে আসতে হবে।’ এ আহ্বান জানিয়েছেন বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে বৃহস্পতিবার  ‘জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে অভিযোজন, অবকাঠামোগত অর্থায়ন এবং বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রায়ন’ শিরোনামে জাতিসংঘের পানি ও দুর্যোগ বিষয়ক তৃতীয় বিশেষ থিমেটিক সেশনে বাংলাদেশের বক্তব্য উত্থাপনকালে মন্ত্রী আরও বলেন, ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি

বিশেষ করে পানিবিষয়ক বিপর্যয়ের ক্ষেত্রে অভিযোজন ও প্রশমন প্রক্রিয়ার আমরা ওডিএ, গ্রিন ক্লাইমেট ফান্ড, দ্বিপক্ষীয় চুক্তি ও বহুপক্ষীয় উন্নয়ন ব্যাংক (এমডিবি)-এর মাধ্যমে অর্থায়ন ইত্যাদি বৈশ্বিক বিনিয়োগ প্রত্যাশা করি।’ খবর এনআরবি নিউজের। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেকসই পানি ব্যবস্থাপনার একজন নিবেদিত সমর্থক উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘উচ্চ পর্যায়ের পানি বিষয়ক প্যানেলের ‘কল টু অ্যাকশন অন ওয়াটার’-এর প্রতি বাংলাদেশ সরকার সবর্দাই প্রতিশ্রুতিবদ্ধ।’ সম্প্রতি বাংলাদেশে ঘূর্ণিঝড় ‘মোরা’ ও জলোচ্ছ্বাসসহ সংঘটিত প্রাকৃতিক দুর্যোগের কথা উল্লেখ করে মন্ত্রী জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তার মধ্যকার সম্পর্কের বিষয়ে সবার দৃষ্টি আকর্ষণ করেন।

জাতিসংঘ মহাসচিবের জলবায়ু ঝুঁকি প্রশমন ও পানিবিষয়ক বিশেষ দূত ড. হ্যান সুং-সো এ সেশনে সভাপতিত্ব করেন। হাঙ্গেরির রাষ্ট্রপতি জ্যানোস অ্যাডের, মরিশাসের রাষ্ট্রপতি আমিনাহ্ গুরিব-ফাকিম এবং জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি পিটার থমসন ইভেন্টটিতে বক্তৃতা দেন।

জাতিসংঘের পানি ও দুর্যোগ বিষয়ক এই তৃতীয় বিশেষ থিমেটিক সেশনে অন্যদের মাঝে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের এসডিজি বাস্তবায়নের মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, পরিকল্পনা কমিশনের জেনারেল ইকোনমিকস ডিভিশনের সদস্য শামসুল আলম ও পিকেএসএফ-এর মহাপরিচালক আবদুল করিম।

সর্বশেষ খবর