রবিবার, ২৩ জুলাই, ২০১৭ ০০:০০ টা

শেষ হলো বসুন্ধরায় শিল্পপ্রযুক্তি প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক

শেষ হলো ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শিল্পসংশ্লিষ্ট প্রযুক্তিপণ্য প্রদর্শনী। গতকাল মেলায় গিয়ে দেখা গেছে, সারা দেশ থেকে উদ্যোক্তারা এসেছেন। আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিল্প স্থাপনে পরামর্শ দেওয়া ও হাতে-কলমে এসব ব্যবহার শেখানো হয়। এ প্রদর্শনীতে ছিল তৃতীয় প্রিন্টেক, তৃতীয় গার্মেন্টেক ও তৃতীয় লেদার অ্যান্ড ফুটওয়্যার মেলা।

মেলায় ঘুরে দেখা গেছে, প্রতিটি স্টলে কর্মীরা মেশিন চালাচ্ছেন। দর্শনার্থীদের দেখিয়ে দিচ্ছেন কীভাবে কাজ করে এসব মেশিন। মেশিনারিজ সরবরাহকারী ও আমদানিকারকরা উদ্যোক্তাদের হাতে-কলমে শিখিয়ে দিচ্ছেন। ছিল স্বয়ংক্রিয়ভাবে পোশাক প্যাকেটজাত করার অত্যাধুনিক যন্ত্র। চোখের নিমেষেই বিভিন্ন পণ্য প্যাকেটজাত হচ্ছে। একজন অপারেটরের মাধ্যমে কারখানার সব পোশাক প্যাকেটজাত করা সম্ভব। প্রদর্শনীতে আগত দর্শনার্থীদের সামনে গার্মেন্ট শিল্পের জন্য প্রাকৃতিক এবং কৃত্রিম ফেব্রিকের নতুন ও উদ্ভাবনীমূলক মিশ্রণ উপস্থাপন করা হয়। বাংলাদেশসহ অন্যান্য দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর গার্মেন্ট অ্যাকসেসরিজ ও মোড়কসহ সংশ্লিষ্ট পণ্যের বিস্তৃত সংগ্রহ নিয়ে উপস্থিত হন উদ্যোক্তারা। প্রদর্শনীতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো গার্মেন্ট অ্যাকসেসরিজ, মোড়কীকরণ এবং লেবেল, জিপার, ট্যাগ, ট্যাপ, থ্রেড, রিবন, বাটন, রিভেট, লেইস, হুক, ট্রান্সফার ফিল্ম, পেপার, ইঙ্ক ইত্যাদিসহ সংশ্লিষ্ট মেশিনারিজও প্রদর্শন করে। একটি মেশিনের মাধ্যমে উৎপাদন হবে বিশ্বমানের ফুটওয়্যার। মেলায় উদ্যোক্তাদের জন্য বিশেষ পরামর্শক সেল ছিল। উদ্যোক্তারা মেলায় এসে নিজের কারখানা স্থাপনের জন্য সব ধরনের সহযোগিতা পেয়েছেন।

লিমরা ট্রেড ফেয়ার অ্যান্ড এক্সিবিশনে আয়োজিত এবারের মেলায় বিশ্বের খ্যাতনামা প্রযুক্তি উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে ছিল ভারত, চীন, পাকিস্তান, জাপান, নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুরসহ ১৪টি। আয়োজকরা জানিয়েছেন, মেলার উদ্দেশ্য ছিল প্রযুক্তি ক্রেতা ও বিক্রেতার মধ্যে মেলবন্ধন ঘটানো। মেলায় অংশগ্রহণকারীরা জানিয়েছেন, তারা গার্মেন্ট, চামড়া শিল্পের সব ধরনের মেশিনারিজ ও প্রযুক্তি নিয়ে কাজ করেন।

সর্বশেষ খবর