মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা

পরিবহনব্যবস্থার পরিবর্তনে পাঁচ শর্ত মালিকদের

আংশিক সম্মতি আনিসুলের

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর পরিবহনব্যবস্থায় পরিবর্তন আনতে পাঁচটি শর্ত দিয়েছেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ। গতকাল রাজধানীর মহাখালীর ডিএনসিসি মার্কেটে সমিতি আয়োজিত বিশেষ সাধারণ সভায় তিনি এ শর্ত দেন। সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক। সভাপতির বক্তব্যে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বলেন, পরিবহনব্যবস্থায় পরিবর্তন আনার জন্য ডিএনসিসি থেকে যে পরিকল্পনা নেওয়া হয়েছে তা সাহসী উদ্যোগ। কিন্তু এ পরিকল্পনা বাস্তবায়ন করতে পাঁচটি দাবি পূরণ করতে হবে। যেমন পরিবহন মালিকদের সাড়ে পাঁচ শতাংশ হারে সরল সুদে ঋণ দিতে হবে, যাতে তারা নতুন গাড়ি কিনতে পারেন।

ভাড়া পুনর্নির্ধারণ করতে হবে, যেখানে জায়গা আছে সেখানে পৃথক লেন চালু করতে হবে, পুরনো সব গাড়ি রাস্তা থেকে সরিয়ে নিয়ে নতুন বাস চালু করতে হবে এবং ছাত্রদের নামে অছাত্রদের ভাড়া না দেওয়ার বিষয়গুলো দেখতে হবে।

তিনি বলেন, ‘আমরা কাচের ঘরে বাস করি। কথায় কথায় ভাঙচুর চালানো হয়। তাই আমাদের এ বিষয়গুলো ভেবে দেখার অনুরোধ করছি।’ দাবির পরিপ্রেক্ষিতে মেয়র আনিসুল হক বলেন, ‘সরকারের নির্দেশে এ সমন্বয়ের কাজ আমি হাতে নিয়েছি।

নতুন পরিবহনব্যবস্থায় যাত্রী ওঠানো-নামানোর জন্য কোনো মারামারি থাকবে না। ঢাকা শহরে পাঁচটি বাস টার্মিনাল, বাসের জন্য আলাদা লেনসহ প্রায় চার হাজার নতুন বাস নামানো এবং পাঁচ বছরের পুরনো বাস উঠিয়ে নেওয়ার পরিকল্পনা রয়েছে। এ ছাড়া রাজধানীতে এতগুলো গণপরিবহন কোম্পানি থাকবে না এবং সব পরিবহন কোম্পানিকে পাঁচ-ছয়টি কোম্পানিতে নিয়ে আসা হবে।’

মালিকদের শর্তের বিষয়ে মেয়র বলেন, ‘এ উদ্যোগ এক দিনে বাস্তবায়ন হবে না। তবে আমরা সাহস নিয়ে শুরু করেছি। এত অল্প সুদে এর আগে কখনো ঋণ দেওয়া হয়নি। নগরবাসীর স্বস্তির পাশাপাশি পরিবহন মালিক-শ্রমিকদের সুবিধাও দেখা হবে। কিন্তু কেউ ঋণ নিয়ে অন্য ব্যবসায় লাগাবেন, তা হতে দেওয়া যাবে না। এ বিষয়গুলো ভেবে দেখা হবে। পৃথিবীর অনেক দেশেই পরিবহনব্যবস্থায় এ পদ্ধতিগুলো আছে, আমাদেরও সেদিকে যেতে হবে।’

সর্বশেষ খবর