বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বরিশালে প্রথমবারের মতো কিডনিতে রিং প্রতিস্থাপন

ডাক্তারি খরচ ২ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবামেক) হাসপাতালে প্রথমবারের মতো এক রোগীর দুটি কিডনির রক্তনালিতে সফলভাবে রিং প্রতিস্থাপন করা হয়েছে। গতকাল সকালে হাসপাতালের কার্ডিওলজিস্ট সহকারী অধ্যাপক ডা. এম সালেহ উদ্দীনের নেতৃত্বে চিকিৎসকরা ৩০ মিনিটব্যাপী অপারেশনে ওই রোগীর কিডনির রক্তনালিতে রিং প্রতিস্থাপন করেন। এ অপারেশনে সার্জন ফি বাবদ রোগীর খরচ হয়েছে মাত্র ২ হাজার টাকা। অপারেশনের পর রোগী বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়নের ফুলতলা গ্রামের মুদি দোকানি জয়নাল আবেদীন (৫০) সুস্থ আছেন বলে চিকিৎসকরা জানিয়েছেন।

হাসপাতাল সূত্র জানায়, রোগী জয়লান আবেদীন দীর্ঘদিন ধরে উচ্চ রক্তচাপে ভুগছিলেন। ওষুধ সেবন করে তিনি কিছুতেই রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারছিলেন     না। সম্প্রতি শের-ই-বাংলা মেডিকেলে ভর্তি হন। হাসপাতালের কার্ডিওলজি বিভাগের চিকিৎসক ডা. এম সালেহ উদ্দীন রোগীর কিডনির এনজিওগ্রাম পরীক্ষা করে দেখতে পান তার ডান কিডনির রক্তনালি ৯০ ও বাম কিডনির রক্তনালি ৯৫ ভাগ ব্লক রয়েছে। কিডনির রক্তনালি ব্লক থাকায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ হচ্ছে না। পরে তিনি রোগীর সম্মতিক্রমে তার দুই কিডনির রক্তনালিতে রিং প্রতিস্থাপনের উদ্যোগ নেন।

গতকাল শেবামেকের অত্যাধুনিক মেশিনের মাধ্যমে রোগীর দুই কিডনির রক্তনালিতে সফলভাবে রিং প্রতিস্থাপন করেন তিনি। রিং দুটি কিনতে রোগীর স্বজনদের খরচ হয়েছে ১ লাখ ৩০ হাজার টাকা। আর হাসপাতালে ফি জমা দিতে হয়েছে মাত্র ২ হাজার টাকা।

রোগীর স্ত্রী ফাতেমা বেগম জানান, রাজধানীর একটি ক্লিনিক তার স্বামীর দুই কিডনির রক্তনালিতে রিং বসানোর জন্য সাড়ে ৩ লাখ টাকা চেয়েছিল।

এখানে কম খরচে রিং বসাতে পারায় তাদের অনেক অর্থ ও সময় বেঁচেছে। বরিশালে প্রথমবারের মতো কিডনির রক্তনালিতে রিং প্রতিস্থাপন অপারেশন দলে অন্যান্যের মধ্যে ডা. রোহান খান, ডা. মাহফুজুর রহমান. ডা. সাইদুর রহমান, সিনিয়র স্টাফ নার্স শামিমা ইয়াসমিন, সাদিয়া পারভিন এবং একমাত্র মেডিকেল টেকনোলজিস্ট মো. গোলাম মোস্তফা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর