শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ডিএনডিতে সেপ্টেম্বরে শুরু হচ্ছে জলাবদ্ধতা মোচন মেগা প্রকল্প

নারায়ণগঞ্জ প্রতিনিধি

ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকার জলাবদ্ধতা দূরীকরণ এবং উন্নয়নের জন্য নেওয়া ৫৫৮ কোটি টাকার মেগা প্রকল্প বাস্তবায়নের কাজ আগামী সেপ্টেম্বরে শুরু হচ্ছে। গতকাল এ তথ্য দিয়েছেন সংসদ সদস্য শামীম ওসমান (নারায়ণগঞ্জ-৪)। তিনি জানান, প্রকল্প বাস্তবায়নে দুই বছর লাগবে। সেপ্টেম্বরে প্রকল্পের কাজ শুরু হচ্ছে। এ খবর ছড়িয়ে পড়লে ডিএনডি এলাকায় পাবিবন্দী বাসিন্দারের মধ্যে আনন্দ-উচ্ছ্বাস দেখা দেয়। তারা এ প্রকল্প প্রণয়নের পেছনে শামীম ওসমানের উদ্যোগ ও শ্রমের উল্লেখ করে তার প্রতি কৃতজ্ঞতা জানান। স্থানীয় জনপ্রতিনিধিরাও একই রকম কৃতজ্ঞতা প্রকাশ করেন। শামীম ওসমান বলেন, ‘এ কাজে সর্বাত্মক সহযোগিতা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও পানিসম্পদ মন্ত্রণালয়।  ডিএনডির লাখো মানুষের দুর্ভোগের কথা শুনে প্রধানমন্ত্রী একনেকের মিটিংয়ে এজেন্ডা না থাকা সত্ত্বে ডিএনডির ওই বিশাল বাজেট বরাদ্দ দিয়েছেন। পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দুই বছর আগে দুপুরের খাবার না খেয়ে জনগণের দুর্ভোগ দেখার জন্য ডিএনডি এলাকায় ছুটে এসেছিলেন।’ স্মৃতিচারণা করে শামীম ওসমান বলেন, ‘একনেকের এক মিটিংয়ে ৬-৭টি এজেন্ডা ছিল। সেখানে ডিএনডি নিয়ে কোনো এজেন্ডা ছিল না। প্রধানমন্ত্রী নিজ উদ্যোগে ডিএনডির সমস্যাকে একনেকের মিটিংয়ে সংযুক্ত করে বাজেট বরাদ্দ দেন।’

মেগা প্রকল্প : পাউবো সূত্র জানায়, প্রকল্পের আওতায় শিমরাইল ও আদমজীনগরে ২টি পাম্প স্টেশন নির্মাণ করা হবে। এ ছাড়া ফতুল্লা, পাগলা ও শ্যামপুরে ৩টি পাম্পিং প্লান্ট নির্মাণ করা হবে। এর বাইরে ডিএনডি এলাকার বিভিন্ন স্থানে ৭৯টি কালভার্ট, ২টি ক্রস ড্রেন, ১২টি আরসিসি গার্ডার ব্রিজ নির্মাণ ও ৫২টি বিদ্যমান ব্রিজ ও কালভার্ট মেরামত করা হবে। শিমরাইল, আদমজীনগর, পাগলা, শ্যামপুর ও ফতুল্লা পাম্প স্টেশন বা প্লান্টের কমান্ড এরিয়ায় ৯৩.৯৮ কিলোমিটার নিষ্কাশন খাল পুনঃখনন, ৩২ হাজার ৫০০ ঘনমিটার অতিরিক্ত সংযোগ খাল পুনঃখনন ও ৯৩.৯৮ কিলোমিটার পুনঃখননকৃত খালের তীর উন্নয়ন করা হবে। ১৩.৫০ কিলোমিটার হেরিংবোন ওয়াকওয়ে নির্মাণ করা হবে প্রকল্পের আওতায়।

এদিকে ডিএনডি এলাকায় গিয়ে দেখা যায়, মানুষের দুর্ভোগ সীমা ছাড়িয়ে গেছে। পুরো ডিএনডির এমন কোনো এলকা নেই যেখানে পানি নেই। পুরো ডিএনডি এখন একটি বিশাল হাওরে পরিণত হয়েছে। পানিবন্দী হয়ে পড়েছে লাখো মানুষ। নিচতলা পানির নিচে। যান চলাচল বন্ধ। ময়লা ডাইং বর্জ্য কেমিক্যালের পানি মিশে একাকার। দুর্গন্ধে মানুষ অতিষ্ঠ। স্থানীয়রা ডিএনডিকে দুর্গত এলাকা ঘোষণা দেওয়ার দাবি জানিয়েছেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর