সোমবার, ৩১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

তিন বছর পর বাসযোগ্য নগরী গড়ার প্রত্যয়

২৩২৭ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

তিন বছর পর বাসযোগ্য নগরী গড়ার প্রত্যয়

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ২০১৭-১৮ অর্থবছরের জন্য ২ হাজার ৩২৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা করে। গতকাল দুপুরে নগর ভবনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত অধিবেশনে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন এ বাজেট ঘোষণা করেন। এর আগে কাউন্সিলরদের উপস্থিতিতে অনুষ্ঠিত বাজেট অধিবেশনে ২০১৬-১৭ অর্থবছরের ৬৬২ কোটি ৬৬ লাখ ১৮ হাজার টাকার সংশোধিত বাজেট পাস হয়। গত অর্থবছরে বাজেট ছিল ২ হাজার ২২৫ কোটি ৬৭ লাখ টাকা। নগরের প্রধান সমস্যা জলাবদ্ধতা নিরসনে ৫০ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়। তবে গত অর্থবছরেও একই বরাদ্দ থাকলেও সংশোধিত বাজেটে পাস হয় ৭ কোটি ৭৫ লাখ টাকা। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় খাতভিত্তিক বাজেট পাঠ করেন অর্থ ও সংস্থাপন স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মো. শফিউল আলম।

সিটি মেয়র বলেন, বাস্তবসম্মত এবং বাস্তবায়নযোগ্য বাজেট ঘোষণা করা হয়েছে। বাস্তবতাবিবর্জিত কোনো বাজেট ঘোষণা করা হয়নি। প্রতিটি বিষয় পরিকল্পনা প্রসূত। এর মধ্যে কোনটি বর্তমান অর্থবছরে, কোনটি আমাদের বাকি মেয়াদে বাস্তবায়নযোগ্য। সব মিলে আগামী তিন বছর পর আমরা বাসযোগ্য একটি নগর গড়ে তুলতে পারব। তিনি বলেন, আগামীতে বাস্তবায়ন করা হবে এমনটি ২১টি পরিকল্পনা আমরা গ্রহণ করেছি। এর মধ্যে আছে নগর ভবন নির্মাণ, মেট্রোরেল স্থাপন, নতুন সড়ক নির্মাণ, ফিরিঙ্গি বাজার থেকে বারিক বিল্ডিং পর্যন্ত ফ্লাইওভার নির্মাণসহ নানা গুরুত্বপূর্ণ পরিকল্পনা নেওয়া হয়েছে।

বাজেট প্রতিবেদন থেকে জানা যায়, এবার চসিকের নিজস্ব উেস আয় ধরা হয়েছে  ৯৯৪ কোটি ৩৭ লাখ টাকা। গত অর্থবছরে এ খাতে আয় হয়েছিল ৩৬৬ কোটি ৫১ লাখ টাকা। নিজস্ব উৎস আয়ের মধ্যে আছে বকেয়া কর ও অভিকর ১৮১ কোটি ১২ লাখ টাকা, গত অর্থবছরে এ খাতে আয় হয়েছিল ৩২ কোটি ২৫ লাখ টাকা। হাল কর ও অভিকর প্রস্তাব করা হয়েছে ৫০০ কোটি, গত অর্থবছরে এ খাতে আয় হয় ৭৩ কোটি টাকা। অন্যান্য করাদি খাতে প্রস্তাব করা হয় ১২৬ কোটি ৫২ লাখ ৫০ হাজার টাকা, গত অর্থবছরে এ খাতে আয় হয় ১০৭ কোটি ৫২ লাখ টাকা। ফিস খাতে প্রস্তাব করা হয় ৮৩ কোটি ৭০ লাখ ৫০ হাজার টাকা, গত অর্থবছরে আয় হয় ৭৩ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকা।

সর্বশেষ খবর