মঙ্গলবার, ১ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

রাবির সেই মামলায় আজ জামিন চাইবেন ছাত্ররা

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বর্ধিত ফি প্রত্যাহার ও বাণিজ্যিক সান্ধ্যকোর্স বন্ধের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ২০১৪ সালের ২ ফেব্রুয়ারি পুলিশ ও ছাত্রলীগের হামলা এবং সংঘর্ষের মামলায় আজ শিক্ষার্থীরা জামিন চাইবে। অভিযোগপত্রভুক্ত ছাত্ররা গতকাল আত্মসমর্পণ করে জামিন চাইতে গিয়েছিলেন আদালতে। কিন্তু একজন আইনজীবীর মৃত্যুর কারণে আদালতের বিচারিক কার্যক্রম বন্ধ থাকায় সেটি হয়নি। আজ তাদের জামিনের বিষয়ে শুনানি হবে বলে জানিয়েছেন রাজশাহী মহানগর দায়রা জজ আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী আবদুস সালাম।

জানা গেছে, গত ৭ মে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা আবদুল হান্নান অভিযোগপত্র দাখিল করেন। এতে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোটের ১৬ নেতা-কর্মী, রাবি শিবিরের তৎকালীন সভাপতি আশরাফুল আলম ইমন এবং সাধারণ শিক্ষার্থীসহ মোট ৪৩ জনের নাম উল্লেখ করা হয়। আদালত অভিযোগপত্র গ্রহণ করে গত ২৯ মে অভিযোগপত্রভুক্ত ২৫ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। উল্লেখ্য, ২০১৪ সালের ২ ফেব্রুয়ারি রাবিতে বর্ধিত ফি ও সান্ধ্যকালীন কোর্স বাতিলের দাবিতে সাধারণ শিক্ষার্থীরা ধর্মঘট পালন করছিলেন। ওই দিন কয়েক হাজার শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিলে ছাত্রলীগ ও পুলিশ তাদের ওপর চড়াও হয়। ওই ঘটনায় ৯ সাংবাদিকসহ শতাধিক শিক্ষার্থী আহত হন। ঘটনার পরদিন বিশ্ববিদ্যালয় প্রশাসন, পুলিশ এবং ছাত্রলীগ বাদী হয়ে ছয়টি মামলা করে।

 বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়ের করা মামলায় বেআইনি সমাবেশ, মারামারি, সরকারি কাজে বাধাদান ও ভাঙচুরের অভিযোগে ২০০ জনকে আসামি করে এবং বিস্ফোরক আইনে আরও ২০০ জনকে আসামি করা হয়। একই অভিযোগে ৯০ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা ৩০০ জনকে আসামি করে আরও দুটি মামলা করে মতিহার থানা পুলিশ। তবে ছাত্রলীগের মামলা ঘটনার কিছুদিন পরে তুলে নেওয়া হয়।

সর্বশেষ খবর