শিরোনাম
বুধবার, ২ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

কোরবানির হাটে চাঁদাবাজি বন্ধে ডিসিদের ৯ নির্দেশনা

সড়ক মহাসড়কের ইজারা না দেওয়ার নির্দেশ

মানিক মুনতাসির

কোরবানির হাটে চাঁদাবাজি বন্ধে ডিসিদের ৯ নির্দেশনা

আসন্ন কোরবানির পশুর হাটে চাঁদাবাজি বন্ধে নয় দফা নির্দেশনা দেওয়া হয়েছে জেলা প্রশাসকদের। এ ছাড়া সারা দেশে সড়ক, মহাসড়কের পাশে যেন কোনো অবস্থাতেই গরুর হাটের স্থান ইজারা না দেওয়া হয় সে বিষয়টি নিশ্চিত করতে জেলা প্রশাসনসহ স্থানীয় প্রশাসনকে কঠোর নজরদারি রাখতে বলা হয়েছে। দুর্ঘটনা এড়াতে কোরবানির পশু পরিবহনের ক্ষেত্রে যেন লক্কড়-ঝক্কড় গাড়ি ব্যবহার থেকে বিরত থাকতে বলা হয়েছে। গত ২৫ থেকে ২৭ জুলাই সচিবালয়ে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনে এসব নির্দেশনা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গত ২৬ জুলাই জেলা প্রশাসক সম্মেলনে ওবায়দুল কাদেরের দেওয়া নির্দেশনাপত্র ঘেঁটে এসব তথ্য জানা গেছে।

এতে আরও বলা হয়, পশুর হাটে, পশু পরিবহনকালে মহাসড়কে চাঁদাবাজি বন্ধ শতভাগ নিশ্চিত করতে পারলে মানুষকে ন্যায্য মূল্যে কোরবানির পশু সরবরাহ করা সম্ভব হবে। পশু ব্যবসায়ী সমিতি বা কারবারি এবং বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ থেকে জানানো হয়েছে পশুর ট্রাকে এবং হাটে চাঁদাবাজির কারণে প্রতি বছর পশুর দাম অস্বাভাবিক হারে বেড়ে যায়। অনেক সময় এই চাঁদাবাজি দলীয় ক্যাডাররাও করে থাকেন। ফলে এ বছর চাঁদাবাজি বন্ধে আগাম পরিকল্পনা ও ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসনকে তৎপর থাকতে বলা হয়েছে। প্রয়োজনে বিভিন্ন এলাকার পুলিশ প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে সম্ভাবনা চাঁদাবাজ, দুষ্কৃতকারীদের তালিকা করে তাদের সতর্ক করার পরামর্শ দেওয়া হয়েছে স্ব স্ব জেলা প্রশাসনকে।

সূত্র জানায়, ডিসিদের দেওয়া নির্দেশনাপত্রে উল্লেখ করা হয়েছে আসন্ন কোরবানির ঈদে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে পশুর হাটের শৃঙ্খলা রক্ষা করা। সেই সঙ্গে প্রয়োজনীয় সংখ্যক পশুর সরবরাহ নিশ্চিত করা। এর মধ্যে দেশীয়ভাবেই ইতিমধ্যে চাহিদার প্রায় শতভাগ পশু সরবরাহ নিশ্চিত করা সম্ভব বলে বাণিজ্য ও কৃষি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগগুলো থেকে জানানো হয়েছে। ঢাকাসহ বিভাগীয় শহর, জেলা শহর এবং গ্রামেগঞ্জে যে কোনোভাবেই মহাসড়কের পাশে পশুর হাট বসানো না হয় সে বিষয়টি কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া অননুমোদিত কোনো স্থানে পশুর হাট বসিয়ে অযাচিত যানজট, ভোগান্তি সৃষ্টি করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে তাত্ক্ষণিক ব্যবস্থা নিতে বলা হয়েছে। এক্ষেত্রে তত্ক্ষণাৎ ওই হাট বন্ধ করাসহ হাট কমিটির বিরুদ্ধে জরিমানা করারও নির্দেশনা দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর