বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

উপাচার্য অপসারণের ষড়যন্ত্র হচ্ছে বললেন সাবেক ভিসি

কাটেনি জাবির অচলাবস্থা

শরিফুল ইসলাম সীমান্ত, জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচির তৃতীয় দিনেও মেলেনি কোনো সমাধান। আজ চতুর্থ দিনের মতো অবরোধ কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানা গেছে। সোমবার থেকে শুরু হওয়া অবরোধ কর্মসূচির গতকাল ছিল তৃতীয় দিন। অবরোধের মুখে প্রশাসনিক ভবনে দাফতরিক কাজে বিরাজ করে অচলাবস্থা। শিক্ষক-শিক্ষার্থীরা আন্দোলন করলেও মামলা প্রত্যাহার না করার বিষয়ে অনড় অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে উপাচার্য অপসারণের ষড়যন্ত্র চলছে বলে মন্তব্য করেছেন সাবেক উপাচার্য ও রসায়ন বিভাগের অধ্যাপক শরীফ এনামুল কবির। গতকাল বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে তিনি এমন মন্তব্য করেন। বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘আওয়ামীপন্থিদের বিরুদ্ধে সব সময় একটি দল ষড়যন্ত্রে লিপ্ত থাকে। এর আগে জাবির আওয়ামীপন্থি সব উপাচার্যের বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে।

কেউই তাদের দায়িত্বের পূর্ণমেয়াদ শেষ করতে পারেনি। আমিও আমার দায়িত্ব সম্পূর্ণ শেষ করতে পারিনি। ভেবেছিলাম অন্তত একজন নারী উপাচার্য বিশ্ববিদ্যালয়ের দায়িত্বে এলে তার বিরুদ্ধে কেউ ষড়যন্ত্র করবেন না। কিন্তু বর্তমান উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধেও একটি মহল ষড়যন্ত্র শুরু করেছে।’

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) সদস্য থেকে সদ্য অবসর নেওয়া এই অধ্যাপক আরও বলেন, ‘এখন থেকে আমি পুরোপুরিভাবে জাবিতে মনোনিবেশ করব। জাবি প্রশাসনকে একটি সুসংগঠিত কাঠামোতে দাঁড় করানোর জন্য সব সময় কাজ করব।’ সাবেক এই উপাচার্য এর আগে ২০১২ সালে ইংরেজি বিভাগের ছাত্র জুবায়ের হত্যার ঘটনায় ছাত্র-শিক্ষক আন্দোলনের মুখে পদত্যাগ করেছিলেন।

সর্বশেষ খবর