বুধবার, ৯ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

যুব কর্মসংস্থানে ৯৫০ কোটি টাকা ঋণ বিতরণ কর্মসূচি

বিকেএসপিতে অনার্স-মাস্টার্স কোর্স চালুর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানে (বিকেএসপি) অনার্স এবং মাস্টার্স কোর্স আগামী শিক্ষাবর্ষ থেকে চালু করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে যুব উন্নয়ন অধিদফতর কর্তৃক প্রশিক্ষণপ্রাপ্ত যুবক ও যুবতীরা যাতে আত্মকর্মসংস্থানের জন্য কার্যকর ঋণ সহযোগিতা পায়, সেজন্য প্রশিক্ষণের পরপরই কর্মসংস্থান ব্যাংকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করার সুপারিশ করা হয়। এ সময় ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, চলতি অর্থবছরে কর্মসংস্থান ব্যাংক প্রশিক্ষিত যুবক-যুবতীদের আত্মকর্মসংস্থানের জন্য ৯৫০ কোটি টাকা ঋণ বিতরণ করবে।

সংসদ ভবনে গতকাল যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. জাহিদ আহসান রাসেল। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার, উপমন্ত্রী আরিফ খান জয়, মো. নুরুল ইসলাম তালুকদার বৈঠকে অংশ নেন। মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, যুব উন্নয়ন অধিদফতরের মাধ্যমে প্রশিক্ষণপ্রাপ্ত যুবক ও যুবতীদের আত্মকর্মসংস্থানের জন্য ঋণ সহযোগিতা দিতে কর্মসংস্থান ব্যাংকের সঙ্গে সমন্বিত কর্মসূচি গ্রহণের সুপারিশ করা হয়। এ সময় ব্যাংকের পক্ষ থেকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেওয়া হয়। পাশাপাশি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জানান, ১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকে গত অর্থবছর পর্যন্ত ব্যাংকটি ৪ লাখ ৬৬ হাজার ৮০৭ জন উদ্যোক্তা তৈরি করেছে। একইসঙ্গে ১৬ লাখ ৮৫ হাজার ১৭৩ জনকে ঋণ দিয়ে স্বাবলম্বী হতে সহযোগিতা করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর