শিরোনাম
শনিবার, ১২ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

মোংলা বন্দরে ভারতীয় চালের প্রথম চালান

মান পরীক্ষা শেষে খালাস প্রক্রিয়া

বাগেরহাট প্রতিনিধি

দুর্যোগ ও আপদকালীন সংকট মোকাবিলায় এবং চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে ভারত থেকে সরকারের আমদানি করা চালের প্রথম চালান মংলা বন্দরে এসে পৌঁছেছে। গতকাল দুপুরে প্রথম দফায় প্রায় ৪ হাজার ৭০০ মেট্রিক টন চাল নিয়ে বিদেশি জাহাজ এমভি ‘ডং আন কুইন’ বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়া এলাকায় ভিড়েছে। দীর্ঘ প্রায় আট বছর পর এ বন্দরে ভিড়ল চালবাহী বিদেশি এ জাহাজটি। আমদানি করা   চালের গুণগতমান পরীক্ষা-নিরীক্ষা শেষে শুরু হবে খালাস প্রক্রিয়া। প্রাথমিকভাবে আমদানি করা চালের গুণগতমান দেখে খাদ্য বিভাগসহ সংশ্লিষ্টরা সন্তোষ প্রকাশ করেছেন।

খাদ্য বিভাগ ও মংলা বন্দর-সংশ্লিষ্টরা জানান, দেশের চলমান দুর্যোগে খাদ্য সংকট মোকাবিলায় সরকারিভাবে ভিয়েতনাম থেকে প্রায় ২ লাখ ৫০ হাজার ও ভারত থেকে প্রাথমিকভাবে প্রায় ৫০ হাজার মেট্রিক টন চাল আমদানির চুক্তি হয়। সম্প্রতি চুক্তি হওয়া ভারতীয় চালের প্রায় ৪ হাজার ৭০০ মেট্রিক টন নিয়ে বুধবার মংলা বন্দরে ভেড়ে ভিয়েতনামের পতাকাবাহী জাহাজ এমভি ‘ডং আন কুইন’। ৭ আগস্ট ভারতের কলকাতা বন্দর থেকে এ চাল বোঝাই করে মংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে জাহাজটি। ইতিমধ্যে খাদ্য অধিদফতরের পদস্থ কর্মকর্তারা বন্দর চ্যানেলের হাড়বাড়িয়ায় আমদানিকৃত চালবাহী জাহাজ পরিদর্শন ও চালের নমুনা সংগ্রহ করেছেন। এরপর চালের গুণগতমান পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হলে খালাসের অনুমতি দেয় খাদ্য বিভাগ। জাহাজটিতে ৯৪ হাজার ২০ বস্তা রয়েছে। প্রতি বস্তায় রয়েছে ৫০ কেজি করে চাল।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট মেসার্স খুলনা এন্টারপ্রাইজের প্রতিনিধি বি কে চক্রবর্তী পল্টু জানান, আমদানি করা চালের গুণগতমান বেশ ভালো। এ চাল খালাসের জন্য শ্রমিক ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে। মংলার শ্রমিক ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স খালিদ ব্রাদাসের্র সুপারভাইজার আবুল কাসেম জানান, চাল খালাসের জন্য তাদের সব প্রস্তুতি রয়েছে। সংশ্লিষ্ট বিভাগের অনুমতি পেলেই খালাস প্রক্রিয়া শুরু হবে। আবহাওয়া অনুকূলে থাকলে এ চাল খালাসে দু-তিন দিন লাগতে পারে।

খাদ্য বিভাগ সূত্র জানায়, দীর্ঘ প্রায় আট বছর ধরে এ বন্দরে চালবোঝাই কোনো জাহাজ ভেড়েনি। এবার দুর্যোগকালীন খাদ্য সংকট মোকাবিলায় ভারত থেকে সরকারের আমদানি করা চালের প্রথম চালান নিয়ে জাহাজটি বন্দরে এসেছে। এটি আমদানি করা খাদ্যশস্যের চলমান প্রক্রিয়া।

সর্বশেষ খবর