শনিবার, ১২ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

মুক্তামণির হাতে অস্ত্রোপচার আজ

নিজস্ব প্রতিবেদক

বিরল রোগে আক্রান্ত শিশু মুক্তামণির হাতে অস্ত্রোপচার হবে আজ। তার অস্ত্রোপচারের জন্য এরই মধ্যে বার্ন ইউনিটের অপারেশন থিয়েটার আধুনিক যন্ত্রপাতি দিয়ে প্রস্তুত করা হয়েছে। অস্ত্রোপচারে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ৩৩ জন চিকিৎসকের অংশ নেওয়ার কথা রয়েছে। 

মুক্তামণির চিকিৎসায় গঠিত বোর্ডের প্রধান অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, সকালে মুক্তামণির অস্ত্রোপচারের সময় নির্ধারণ করা আছে। বিষয়টি নিয়ে বার্ন ইউনিটের প্রত্যেক চিকিৎসকের সঙ্গে একাধিকবার আলোচনা হয়েছে। এর জন্য আমরা সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছি। ঢামেক সূত্র জানায়, অস্ত্রোপচারে বার্ন ইউনিটের প্রধান সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন, বার্ন ইউনিটের পরিচালক ডা. আবুল কালাম, ডা. রেহেনা আওয়াল সুমি, ডা. লুত্ফর কাদের লেনিন, ডা. নওয়াজেস আলী খানসহ বিভিন্ন বিভাগের প্রধানরা উপস্থিত থাকবেন।

মুক্তামণির জীবন রক্ষার্থে হাত কাটার জন্য তার বাবা-মায়ের সম্মতি নেওয়া হয়েছে। অস্ত্রোপচারে প্রচুর রক্তক্ষরণের আশঙ্কা থাকায় ১০ ব্যাগ রক্ত সংগ্রহ করা হয়েছে।  

গত শনিবার রোগ শনাক্তকরণে বায়োপসি করার জন্য আরেকটি অস্ত্রোপচার করা হয়েছিল। তখন চিকিৎসকরা হাতের মাংস কেটে টিস্যু নিয়ে বায়োপসি ল্যাবে পাঠান। সেই বায়োপসি রিপোর্টের পর আজকের অস্ত্রোপচারের দিন ঠিক করা হয়। এ সময় ডা. সামন্ত লাল সেন ছাড়াও প্লাস্টিক সার্জন ও অ্যানেস্থেশিয়া বিভাগের ১১ জন বিশেষজ্ঞ চিকিৎসক উপস্থিত ছিলেন। অস্ত্রোপচার শেষে মুক্তামণিকে আইসিইউতে রাখা হয়।

সর্বশেষ খবর