সোমবার, ১৪ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

শোক দিবস ঘিরে যত নিরাপত্তা

থাকবে ডগ স্কোয়াড সোয়াত টিম

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করবে ডিএমপি। ধানমন্ডিতে কয়েক স্তরের নিরাপত্তাব্যবস্থা থাকবে। নিরাপত্তার এসব স্তর পেরিয়েই ঢুকতে হবে বঙ্গবন্ধু জাদুঘরে। গতকাল সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘর এলাকা পরিদর্শন শেষে তিনি গণমাধ্যমকর্মীদের সামনে নিরাপত্তা প্রস্তুতির বিস্তারিত তুলে ধরেন।

ডিএমপি কমিশনার বলেন, শোক দিবসে ৩২ নম্বরসহ আশপাশের এলাকায় পর্যাপ্ত সংখ্যক সিসিটিভি ক্যামেরা থাকবে, কয়েকটি নিরাপত্তা স্তর পেরিয়ে জাদুঘরে ঢুকতে হবে। ধানমন্ডি লেকে নৌ-পুলিশ ও ফায়ার ব্রিগেডের টহল থাকবে, ডগ স্কোয়াড, বোম্ব ডিসপোজাল ইউনিট ও সোয়াত টিমও সার্বক্ষণিক প্রস্তুত থাকবে। বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এবং বনানী কবরস্থানে ভিভিআইপি, ভিআইপি ও বিদেশি কূটনৈতিক মিশনের কর্মকর্তাসহ জনসমাগম হওয়ার সম্ভাব্য স্থানের নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। পোশাকে ও সাদা পোশাকে মোতায়েন থাকবে পর্যাপ্ত সংখ্যক পুলিশ। পুলিশ ও র‌্যাবের ডগ স্কোয়াড দিয়ে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এবং ঢাকার বনানীর কবরস্থান সুইপিং করা হবে।

নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়ে কমিশনার বলেন, জাতীয় শোক দিবসের নিরাপত্তার স্বার্থে কোনো প্রকার ট্রলিব্যাগ, ব্যাকপ্যাক, টিফিন ক্যারিয়ার, ফ্লাক্স, ছুরি, চাকু, দাহ্য পদার্থ, গ্যাসলাইট, অস্ত্রশস্ত্র নিয়ে আসা যাবে না। রাস্তায় বিভিন্ন স্থানে পুলিশি তল্লাশির মাধ্যমে আপনাকে ধানমন্ডি ৩২ ও বনানী কবরস্থানে আসতে হবে। যেসব রাস্তা বন্ধ থাকবে : ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেন, রাসেল স্কয়ার থেকে সোবহানবাগ মসজিদ পর্যন্ত মোটরসাইকেল পার্কিং নিষিদ্ধ করা হয়েছে।

সোনারগাঁও ক্রসিং থেকে রাসেল স্কয়ার পর্যন্ত, সিটি কলেজ থেকে রাসেল স্কয়ার, ধানমন্ডি ২৭ থেকে রাসেল স্কয়ার পর্যন্ত সড়কে যান চলাচল সকাল ৬টা থেকে বন্ধ থাকবে। ভিআইপি এবং ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা মানিক মিয়া এভিনিউ-মিরপুর রোড-ধানমন্ডি ২৭ নম্বর ক্রসিং-মেট্রো শপিং মল ডানে মোড়-ধানমন্ডি ৩২ নম্বর পশ্চিম প্রান্ত দিয়ে প্রবেশ করবেন এবং একই পথে বের হয়ে যাবেন। অন্যদিকে বিভিন্ন প্রতিষ্ঠান, দল, সংগঠন এবং সর্বসাধারণ ধানমন্ডি ৩২ নম্বরের পূর্বপ্রান্ত দিয়ে প্রবেশ করবেন এবং পশ্চিম প্রান্ত দিয়ে বের হয়ে যাবেন। নির্ধারিত স্থান ব্যতীত পার্কিং করা যাবে না। সর্বসাধারণের জন্য ধানমন্ডি ৩২ নম্বরে গমনাগমন একমুখী হবে। পূর্বদিক দিয়ে প্রবেশ এবং পশ্চিম দিক দিয়ে বের হবেন।

রাষ্ট্রপতি বঙ্গভবন থেকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পর্যন্ত এবং প্রধানমন্ত্রী গণভবন থেকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ও প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর থেকে ঢাকার বনানীর কবরস্থান পর্যন্ত গমনাগমনে রোড প্রটেকশন ও ট্রাফিক ব্যবস্থাপনা নিশ্চিত করা হয়েছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ অন্যান্য ভিআইপিরা ধানমন্ডি ৩২ নম্বর ত্যাগ করার পর পর্যায়ক্রমে ব্যারিকেড ব্যবস্থা শিথিল করা হবে।

সর্বশেষ খবর