শনিবার, ১৯ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

তাসের দেশ-এ মাতালেন প্রবাসীরা

সাংস্কৃতিক প্রতিবেদক

তাসের দেশ-এ মাতালেন প্রবাসীরা

আমেরিকায় থেকেও দেশীয় সংস্কৃতির চর্চা করাটা নিঃসন্দেহে অনেক কষ্টসাধ্য একটি বিষয়। যেখানে রক, পপ আর ওয়েস্টার্ন মিউজিকের অপসংস্কৃতিতে ডুবে থাকার কথা সেখানে শেকড়কে ধরে রাখা আর শেকড়ের সঙ্গে সম্পৃক্ত থাকাটা চেতনা ও দেশপ্রেমের বিষয়। বাঙালিকে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে শিখিয়েছেন রবীন্দ্রনাথ। আর রবীন্দ্রনাথ ও দেশপ্রেমে উজ্জীবিত হয়েই দেশের মঞ্চ কাঁপালেন আমেরিকা প্রবাসী বাংলাদেশি শিল্পীরা। কবিগুরুর নৃত্যনাট্য ‘তাসের দেশ’ এর মঞ্চায়নে দেশের প্রতি ও রবীন্দ্রনাথের প্রতি গভীর মমত্ববোধই তুলে ধরলেন আমেরিকা প্রবাসী বাংলাদেশি শিল্পীরা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকীতে তারই স্মৃতির প্রতি নিজেদের পরিবেশনা উৎসর্গ করলেন শিল্পীরা।

শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ ইনস্টিটিউট অব পারফর্মিং আর্টস (বিপা) যৌথভাবে এই নৃত্যনাট্যের আয়োজন করে। গতকাল সন্ধ্যা সাড়ে ৬টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয় মনোমুগ্ধকর এই পরিবেশনা। সমাজের তৈরি কঠিন বিধিনিষেধের বেড়াজালে আটকে পড়ে যান্ত্রিক হয়ে যায় মানুষ, হারিয়ে ফেলে তাদের নিজস্ব বোধশক্তি। কী করে নতুন ও তারুণ্যের উদ্দীপনা তাদের এই বন্দিত্ব থেকে মুক্তি এনে দেয়, তারই ব্যঙ্গাত্মক প্রকাশ ‘তাসের দেশ’। রবীন্দ্রনাথ ঠাকুরের এই রচনাকে বাংলাদেশি নতুন প্রজন্ম ও আমেরিকান মূল ধারায় বোধগম্য করার উদ্দেশে এই নৃত্যনাট্যের সংলাপ ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। তবে গানগুলো যথারীতি বাংলায় পরিবেশিত হয়েছে। নৃত্যনাট্যটির মূল পরিকল্পনা, নৃত্য পরিচালনা ও পোশাক পরিকল্পনায় ছিলেন অ্যানি ফেরদৌস। নিউইয়র্ক থেকে আগত ২০ সদস্যের একটি দল এই নৃত্যনাট্যটিতে অংশগ্রহণ করে। তাদের সঙ্গে ছিলেন শিল্পকলার আটজন নৃত্যশিল্পী এবং কয়েকজন শিশুশিল্পী। নৃত্যনাট্যের অভিনয়শিল্পীরা হলেন— আপিয়া জাহান পম্পি, ইমন আহমেদ, ক্যামেরিয়া সোফিয়া আলম, লায়লা ইয়াসমিন লাবণ্য, ইমদাদুল হক মিলন, মামুন খান, মৈত্রী চৌধুরী, মুন হাই, মুনিরা আহমেদ, নাদিয়া ইসলাম, নাহিরন ইসলাম, নাইমুস ইনাম নাঈম প্রমুখ। তাসের দেশের মানুষদের কঠিন চারিত্রিক বৈশিষ্ট ফুটিয়ে তোলার জন্য ব্যবহার করা হয়েছে আমেরিকান শিল্পী জিল রাইনিয়ার নির্মিত মুখোশ। এটির সংগীতায়োজন ও রেকর্ডিং করেছেন দেশের স্বনামধন্য সংগীত পরিচালক নাদিম আহমেদ। নৃত্যনাট্যটির সংগীতে কণ্ঠ দিয়েছেন ‘বিপা’র তরুণ প্রজন্ম এবং নিউইয়র্কের কিছু উদীয়মান শিল্পী।

‘সংস্কৃতিকর্মীদের শিল্পযাত্রা’ ঢাকা টু টুঙ্গিপাড়া : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৭ উপলক্ষে ‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’ শীর্ষক শিল্পকলা একাডেমির মাসব্যাপী শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানের অংশ হিসেবে সংস্কৃতিকর্মীদের অংশগ্রহণে ‘সংস্কৃতিকর্মীদের শিল্পযাত্রা’ শীর্ষক ঢাকা টু টুঙ্গিপাড়া আয়োজন করা হয়েছে। গতকাল সকালে একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র ভবন প্রাঙ্গণে সংস্কৃতিকর্মীদের শিল্প যাত্রার উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এতে আরও উপস্থিত ছিলেন নাট্যাভিনেতা আতাউর রহমান ও একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য দেন সম্প্রীতি নাট্যোৎসব পর্ষদের সদস্য সচিব কামাল বায়জিদ। উদ্বোধনী আলোচনা শেষে পরিবেশিত হয় পারফর্মিং আর্টস।

জহির রায়হান চলচ্চিত্র উৎসব : বাংলাদেশের চলচ্চিত্র জগতের উজ্জ্বল নক্ষত্র, প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের অগ্রণী সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক জহির রায়হানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে দুই দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে উদীচী শিল্পীগোষ্ঠী। ‘প্রতিরোধে প্রস্তুত ক্যামেরা’— এ স্লোগানকে কেন্দ্র করে গতকাল শিল্পকলা একাডেমিতে শুরু হয় এ উৎসব। সকালে একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করেন সংগঠনের কেন্দ্রীয় সংসদের সভাপতি ড. সফিউদ্দিন আহমেদ। এতে সভাপতিত্ব করেন সংগঠনের ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ। আজ শেষ হবে দুই দিনের এ উৎসব।

সেলিম আল দীন জন্মোৎসব শুরু : প্রয়াত নাট্যকার সেলিম আল দীনের ৬৮তম জন্মবার্ষিকী উপলক্ষে নাট্য সংগঠন স্বপ্নদলের আয়োজনে শিল্পকলা একাডেমিতে শুরু হলো তিন দিনের ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব-২০১৭’। গতকাল সন্ধ্যায় একাডেমির স্টুডিও থিয়েটার হলে এ উৎসবের উদ্বোধন করেন নাট্যজন ড. আফসার আহমদ। বিশেষ অতিথি ছিলেন নাট্যাভিনেতা আকতারুজ্জামান। উৎসবের উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চায়ন হয় রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’। এর আগে সকালে একাডেমির জাতীয় নাট্যশালা থেকে বাসযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যাত্রা করে দলটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর