সোমবার, ২১ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ঢাকার ৩৬টি ওয়ার্ডে নির্বাচনের অনুরোধ সরকারের

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে নবগঠিত ৩৬টি ওয়ার্ডে নির্বাচনের আয়োজন করতে নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েছে স্থানীয় সরকার বিভাগ। দ্রুত এ নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের কাছে ফাইল উপস্থাপন করতে বলেছে ইসি সচিবালয়। 

এ বিষয়ে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ গতকাল বলেন, সম্প্রসারিত ওয়ার্ডগুলোর গেজেটসহ নির্বাচন আয়োজনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গেল সপ্তাহে মন্ত্রণালয়ের চিঠি পেয়েছি। এখনো এ বিষয়টি কমিশন সভায় উপস্থাপন করা হয়নি। কখন ও কীভাবে এ নির্বাচনের আয়োজন করা হবে তা কমিশন নির্ধারণ করবে। যথাসময়ে এ বিষয় কমিশনের কাছে উপস্থাপন করা হবে।

ইসি কর্মকর্তারা জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় নতুন ১৮টি ওয়ার্ডে ও দক্ষিণ সিটি করপোরেশনের ১৮টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর এবং দুই সিটিতে ৬টি করে ১২টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচনের আয়োজন করতে হবে। সংরক্ষিত ও সাধারণ সবমিলিয়ে ৪৮টি ওয়ার্ডে নির্বাচনের প্রস্তুতির প্রয়োজন হবে।

দুই সিটি করপোরেশনের সীমানা নির্ধারণ কর্মকর্তারা কাউন্সিলর নির্বাচনের উদ্দেশ্যে এসব ওয়ার্ড গঠনের সুপারিশ করলে স্থানীয় সরকার বিভাগ ২৬ জুলাই নতুন ওয়ার্ড গঠনের গেজেট জারি করে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের পুরাতন ৩৬টির সঙ্গে নতুন করে ১৮টি ওয়ার্ড যোগ হওয়ায় ওয়ার্ডের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪টি। আর দক্ষিণ সিটির ওয়ার্ড সংখ্যা ৫৭টি থেকে বেড়ে হয়েছে ৭৫টি। এর আগে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) গত ৯ মে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে নতুন করে মোট ১৬টি ইউনিয়ন যুক্ত করার প্রস্তাব অনুমোদন করে, যার মধ্য দিয়ে ঢাকার দুই সিটির আয়তন বেড়ে দ্বিগুণের বেশি হয়। গত ২৮ জুন ঢাকা সিটির আয়তন বাড়িয়ে গেজেট প্রকাশ করে সরকার।

নবগঠিত ওয়ার্ডগুলোতে নির্বাচনের অনুরোধ জানিয়ে ইসিতে পাঠানো স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. শহীদুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ৮টি করে ১৬টি ইউনিয়ন নিয়ে সম্প্রসারিত অংশের ওয়ার্ড গঠনের প্রজ্ঞাপনে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ভেটিং ও এসআরও নম্বর নেওয়ার পর প্রজ্ঞাপন প্রকাশিত হয়েছে। গেজেট প্রকাশের মাধ্যমে দুই সিটি করপোরেশনের সম্প্রসারিত অংশে সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত আসন গঠন কার্যক্রম সম্পন্ন হয়েছে। বর্তমানে উক্ত ওয়ার্ডগুলো নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রস্তুত। চিঠিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সম্প্রসারিত অংশে নতুন গঠিত ওয়ার্ডসমূহে নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়। স্থানীয় সরকার বিভাগের পাঠানো চিঠির সঙ্গে দুই সিটি করপোরেশনের এলাকা সম্প্রসারণ করে প্রকাশিত গেজেটের কপিও পাঠিয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, সিটি করপোরেশনে নতুন ওয়ার্ড হওয়ায় সুবিধানজক সময়ে ভোট করতে পারবে কমিশন। তবে একবার নির্বাচনের পর মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট আয়োজনের বাধ্যবাধকতা রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর