শুক্রবার, ২৫ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ইলিশ মাছ দেশীয় ব্র্যান্ড হিসেবে বিদেশে যাবে

মত্স্য অধিদফতর জিআই নিবন্ধন সনদ পেল

নিজস্ব প্রতিবেদক

ইলিশ মাছ দেশীয় ব্র্যান্ড হিসেবে বিদেশে যাবে

বাংলাদেশের ‘ভৌগোলিক নির্দেশক’ (জিওগ্রাফিক্যাল ইনডিকেশন-জিআই) পণ্য হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি পেল জাতীয় মাছ ইলিশ। পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর গতকাল এক অনুষ্ঠানে মত্স্য অধিদফতরের মহাপরিচালকের হাতে এ সনদ তুলে দেয়। অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক উপস্থিত ছিলেন। ইলিশ বাংলাদেশের দ্বিতীয় পণ্য, যা শিল্প মন্ত্রণালয়ের অধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর থেকে জিআই সনদ পেল।

জিআই পণ্যের মালিকানা বিশ্ব বাণিজ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। এর সঙ্গে পণ্যের রপ্তানি সক্ষমতা জড়িত। যাদের জিআই পণ্য যত বেশি, তাদের রপ্তানি সক্ষমতা তত বেশি। গত বছর মত্স্য অধিদফতর ইলিশকে জিআই পণ্য হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করে। সেই আবেদন পরীক্ষা-নিরীক্ষা করে ১ জুন গেজেট প্রকাশের পর এ বিষয়ে কারও কোনো আপত্তি না থাকায় ইলিশের নিবন্ধন নিশ্চিত হয়। গত বছর বাংলাদেশের প্রথম জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পায় জামদানি শাড়ি।

শিল্প সচিব মোহাম্মদ আবদুল্লাহ সংবাদমাধ্যমকে বলেন, ইলিশ জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় মাছটি দেশীয় ব্র্যান্ড হিসেবে বিদেশে যাবে। এতে ক্রেতারা সঠিক পণ্য শনাক্ত করতে পারবে। দেশের অর্থনীতিতেও বিষয়টি ইতিবাচক ভূমিকা রাখবে। বিশ্বের আহরিত ইলিশের মধ্যে ৭৫ শতাংশের জোগান দেয় বাংলাদেশ। ১৫ শতাংশ মিয়ানমার, ৫ শতাংশ ভারত ও ৫ শতাংশ অন্যান্য দেশ থেকে আসে। বাংলাদেশ বছরে প্রায় পৌনে চার লাখ মেট্রিক টন ইলিশ আহরণ করে, যার বাজার মূল্য ১৫ হাজার ৪৮০ কোটি টাকা।

সর্বশেষ খবর