শনিবার, ২৬ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

রাবিতে অর্থের বিনিময়ে গবেষণা জালিয়াতি

সবকিছু মেলে কম্পিউটারের দোকানে

মর্তুজা নুর, রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অর্থের বিনিময়ে হরহামেশাই গবেষণাপত্র (থিসিস) জালিয়াতির ঘটনা ঘটছে। অন্যের গবেষণাপত্র, রিসার্চ মনোগ্রাফ, ইন্টার্নশিপ রিপোর্ট নকল করে নিজের নামে চালিয়ে দিচ্ছেন অনেক শিক্ষার্থী। এসব গবেষণাপত্র ক্যাম্পাসের কম্পিউটারের দোকান গুলোতে টাকার বিনিময়ে মিলছে।

অনুসন্ধানে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেট ও স্টেডিয়াম মার্কেটে কম্পিউটারের দোকানগুলোতে শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক গবেষণাপত্র, রিসার্চ মনোগ্রাফ, ইন্টার্নশিপ রিপোর্টসহ বিভিন্ন গবেষণা প্রবন্ধ প্রিন্ট ও বাঁধাই করতে গেলে দোকানিরা তাদের কাছ থেকে কৌশলে কপি করে রেখে দেন। পরে অন্য কোনো শিক্ষার্থী এসব গবেষণাপত্র খোঁজ করলে মোটা অঙ্কের টাকার বিনিময়ে শিক্ষার্থীদের কাছে বিক্রি করেন সেই গবেষণাপত্র। শিক্ষার্থীরা কোনো গবেষণা না করেই এসব তৈরি করা গবেষণাপত্রের কিছু অংশ পরিবর্তন করে শিক্ষকদের কাছে উপস্থাপন করেন।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন দোকানদার জানান, তাদের কাছে বিভিন্ন ধরনের গবেষণাপত্রের সফট কপি আছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের করা বিষয়ভিত্তিক গবেষণাপত্র ও ইন্টার্নশিপ রিপোর্টের বিষয় তালিকা করে রাখা আছে। শিক্ষার্থীরা চাইলে ওই তালিকা দেখে তাদের ইচ্ছামতো বিষয় বেছে নেন। অনুসন্ধান বলছে, বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেট ও স্টেডিয়াম মার্কেটের দোকানগুলোর মধ্যে সাকসেস কম্পিউটারস, আল-আকসা ইন্টারন্যাশনাল, বর্ণমালা কম্পিউটার সেন্টার, আমার আইটি জব কর্নার, কম্পিউটার পয়েন্ট, জান্নাত কম্পিউটারসহ বেশ কয়েকটি দোকানে এসব গবেষণাপত্র, ইন্টার্নশিপ রিপোর্ট ও রিসার্চ মনোগ্রাফ পাওয়া যায়।

সর্বশেষ খবর