সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

লিবিয়ায় জিম্মি করে মুক্তিপণ আদায় বাংলাদেশে

বিকাশ এজেন্টসহ ছয়জন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

লিবিয়ায় প্রবাসী বাংলাদেশিদের জিম্মি করে বাংলাদেশ থেকে মুক্তিপণ আদায়ের সঙ্গে জড়িত ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এভাবে এরা কোটি কোটি টাকা আদায় করেছে বলে সন্দেহ করা হচ্ছে।

জানা গেছে, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ঢাকা মেট্রোর একটি বিশেষ দল গত দুদিনে কিশোরগঞ্জ ও নরসিংদীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এদের গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতদের মধ্যে রয়েছেন কামাল উদ্দিন (৩৯), নাজনীন বেগম (৩৫), আবুল কাশেম (৩৫), বেবী আক্তার (৩৫), মামুন মিয়া (৪২) ও নুরুল হক (৪৫)। এর মধ্যে তিনজন বিকাশ এজেন্ট। এ সময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে চারটি বিকাশের ‘ক্যাশ ইন’ ও ‘ক্যাশ আউট’ রেজিস্টার, তিনটি  মোবাইল  ফোন সেট, তিনটি বিকাশ করা সিম কার্ড ও একটি মোবাইল ফোনের পাওয়ার লোডের টালি বই।

পিবিআই ঢাকা মেট্রোর প্রধান আবুল কালাম আজাদ জানান, গ্রেফতারকৃতরা সংঘবদ্ধ আন্তর্জাতিক প্রতারক চক্রের সদস্য। এরা লিবিয়ায় অবস্থান করে বাংলাদেশিদের অপহরণ করছে। এই চক্র সম্প্রতি ইতালি পাঠানোর প্রলোভন দেখিয়ে দুই বাংলাদেশিকে আটকে রেখে তাদের পরিবারের কাছে মোটা অঙ্কের মুক্তিপণ দাবি করে। চক্রের সদস্যরা এর আগে অজ্ঞাতনামা শতাধিক বাংলাদেশিকে আটকে রেখে মুক্তিপণ দাবি করেছে। শুধু মুক্তিপণ আদায়ই নয়, এরা তাদেরকে আটকে রেখে বিভিন্নভাবে শারীরিক নির্যাতন করেছে। এই নির্যাতনের দৃশ্য দেখিয়েই এরা বাংলাদেশে অবস্থানরত সহযোগীদের মাধ্যমে বিভিন্ন বিকাশ নম্বরে মুক্তিপণের টাকা আদায় করছে। টাকার বিনিময়ে এই চক্রের হাত থেকে কখনো মুক্তি মেলে আবার কখনো মুক্তি মেলে না। কোনো  কোনো ক্ষেত্রে এই চক্রের সদস্যরা তাদের চাহিদা মতো টাকা না পেলে জিম্মিকৃত ব্যক্তিদের হত্যা করে লাশ গুম করে  ফেলে। পিবিআই সূত্রে জানা গেছে, নওগাঁ জেলার রায়নগর থানার তছলিম প্রামাণিকের ছেলে আইয়ুব আলী ২০১২ সালে চাকরির উদ্দেশে লিবিয়া যান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর