বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

পাঠ্যবই সুখপাঠ্য করে মন্ত্রীর কাছে হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক

মাধ্যমিক পর্যায়ের নবম ও দশম শ্রেণির ছয়টি পরিমার্জিত বই সুখপাঠ্য করে গতকাল শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের হাতে তুলে দিয়েছেন শিক্ষাবিদরা। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ ছয়টি বই হচ্ছে— পদার্থবিজ্ঞান, রসায়ন, সাধারণ গণিত, উচ্চতর গণিত, জীববিজ্ঞান ও সাধারণ বিজ্ঞান। এর আগে একই শ্রেণির বাংলা সাহিত্য, ইংলিশ ফর টুডে, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বাংলাদেশ ও বিশ্ব সভ্যতা এবং অর্থনীতি।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, পরিমার্জিত পাঠ্যবইগুলো শিক্ষার্থীদের কাছে অনেক আকর্ষণীয় ও সহজপাঠ্য হবে।

বইয়ের মান উন্নয়নের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তিনি বলেন, নতুন পরিমার্জিত বইগুলো আগামী বছর শিক্ষার্থীদের হাতে তুলে দেব। পর্যায়ক্রমে ষষ্ঠ শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত অন্যান্য বইয়ের মানও বাড়ানো হবে। এক দিনে তো সব সম্ভব নয়; তাই পর্যায়ক্রমে সব কটি বই উন্নত করা হবে।

নাহিদ আরও বলেন, শিক্ষার মান কমছে না, বাড়ছে। তবে আমরা যে মানে পৌঁছতে চাই, সেটা হয়তো হচ্ছে না। শিক্ষার মান বৃদ্ধি করা সারা জগতের চ্যালেঞ্জ। প্রতিবছর শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার ফলে বিরাট উৎসাহ সৃষ্টি হয়েছে। ছেলে-মেয়েদের এটি স্কুলমুখী করেছে।

শিক্ষাবিদদের সুপারিশের ভিত্তিতে মাধ্যমিক স্তরের পাঠ্যক্রম পর্যালোচনা করে পাঠ্যপুস্তক সুখপাঠ্য, আকর্ষণীয় ও সহজ করতে গত ৮ জানুয়ারি দুটি কমিটি করে সরকার। একটি কমিটিকে ২০১২ সালের পাঠ্যক্রম পর্যালোচনা করে পাঠ্যবই আরও পাঠযোগ্য করার সুপারিশ এবং আরেক কমিটিকে নবম-দশম শ্রেণির কয়েকটি বই পরিমার্জন করে সুখপাঠ্য, আকর্ষণীয় ও সহজ করার দায়িত্ব দেওয়া হয়।

ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, এই দিনটি তার জীবনের খুব আনন্দময় দিন। কারণ তারা যে বইটি করেছেন, তা নির্ভুল বই। ছাত্রছাত্রীরা এ বইগুলো আগ্রহ ও আনন্দ নিয়ে পড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন অধ্যাপক কায়কোবাদ।

অনুষ্ঠানে সচিব সোহরাব হোসাইন বলন, পাঠ্যবই উপভোগ্য করতে এ পদক্ষেপ আশা করি সব মহলে প্রশংসিত হবে এবং আমাদের ছাত্ররা উপকৃত হবে।

অনুষ্ঠানে অতিরিক্ত সচিব ও পাঠ্যপুস্তক পরিমার্জন কমিটির সমন্বয়ক চৌধুরী মুফাদ আহমদ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বক্তব্য দেন। শিক্ষামন্ত্রীর হাতে বইগুলোর সিডিও তুলে দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর