শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

জমি অধিগ্রহণে ক্ষতিপূরণ তিনগুণ বৃদ্ধি

সংসদে বিল পাস

নিজস্ব প্রতিবেদক

জমি অধিগ্রহণে ক্ষতিপূরণ তিনগুণ বৃদ্ধি

জমি অধিগ্রহণে ক্ষতিপূরণের পরিমাণ তিনগুণ বৃদ্ধি করে স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন ২০১৭ কণ্ঠভোটে পাস করেছে সংসদ। ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদের গতকালের বৈঠকে বিলটি পাস হয়। বিলটি পাস করার প্রস্তাব করেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। এর আগে বিলের ওপর আনীত সংশোধনী ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিলে বেসরকারি ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য সরকারের পূর্বানুমোদন সাপেক্ষ জমি অধিগ্রহণের বিধান রাখা হয়েছে। বিলে বলা হয়েছে, সরকারি প্রয়োজনে ভূমি অধিগ্রহণ করলে বাজারদরের ওপর অতিরিক্ত ২০০ ভাগ এবং বেসরকারি কোনো প্রতিষ্ঠানের জন্য ভূমি অধিগ্রহণ করলে বাজার দরের ওপর অতিরিক্ত ৩০০ ভাগ ক্ষতিপূরণ দিতে হবে। বিলে বলা হয়েছে, অধিগ্রহণের ক্ষেত্রে স্থাবর সম্পত্তির পরিমাণ ৫০ বিঘা বা ১৬.৫০ একরের বেশি হলে জেলা প্রশাসক তার প্রতিবেদন ভূমি মন্ত্রণালয়ে পাঠাতে হবে। কম হলে ভূমি কমিশনে পাঠাতে হবে। প্রকল্প বাস্তবায়নের জন্য স্থান নির্বাচনের পর, জেলা প্রশাসক উক্ত সম্পত্তি অধিগ্রহণের প্রস্তাব করা হয়েছে মর্মে নোটিস জারি করবেন।

দেশে সাড়ে ১৩ হাজার লোক চিকুনগুনিয়ায় আক্রান্ত : স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বিভিন্ন জেলার সিভিল সার্জন ও মেডিকেল কলেজ হাসপাতাল হতে প্রাপ্ত তথ্যানুযায়ী দেশের সম্ভাব্য চিকুনগুনিয়া রোগীর সংখ্যা ঢাকাতে ১৩ হাজার ৩৯৪ জন। এর মধ্যে ঢাকা সিটি করপোরেশন ব্যতীত সারা দেশে ১৮৫ জন, সর্বমোট ১৩ হাজার ৫৭৯ জন। চলতি বছরের ৪ মাসে আইইডিসিআর-এ প্রাপ্ত রক্তের নমুনা পরীক্ষায় চিকুনগুনিয়ায় আক্রান্তের সংখ্যা সর্বমোট ৯৮০ জন।  তবে এ রোগে আক্রান্ত হয়ে কোনো লোক মারা যায়নি। সরকারদলীয় সদস্য সেলিম উদ্দিনের (সিলেট-৫) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

ডাক্তারের পদ শূন্য ৪ হাজার ২৩০ : আলী আজমের প্রশ্নের জবাবে মন্ত্রী মোহাম্মদ নাসিম জানান, স্বাস্থ্য বিভাগের সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানে বর্তমানে এমবিবিএস ডাক্তারের অনুমোদিত পদ সংখ্যা ২৪ হাজার ৪৫৭টি এবং বর্তমানে কর্মরত ডাক্তারের সংখ্যা ২০ হাজার ২২৭টি।

বাংলাদেশে কম ওজন নিয়ে জন্ম নেওয়া শিশুর হার বেশি : মন্ত্রী জানান, বিশ্বে যেসব দেশে কম ওজন নিয়ে জন্ম নেওয়ার শিশুর হার বেশি, বাংলাদেশ তার অন্যতম।

সর্বশেষ খবর