শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
বাজার দর

রাজধানীতে ৫০ টাকার নিচে সবজি নেই

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে ৫০ টাকার নিচে সবজি নেই

নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে চালের দাম। এতে উদ্বিগ্নতা বাড়ছে সাধারণ মানুষের মাঝে। অন্যদিকে রাজধানীর কাঁচাবাজারগুলোতে সবজির সরবরাহ বাড়লেও দাম কমেনি। উল্টো কিছু কিছু সবজির দাম বেড়েছে। গত সপ্তাহের মতো এখনো বাজারে ৫০ টাকার নিচে  কোনো সবজি নেই। পটোল, করল্লা, ধুন্দল, ঢেঁড়স ও বেগুনসহ সব সবজিই বিক্রি হচ্ছে চড়া দামে। এ ছাড়া ইলিশ মাছের সরবরাহ বেড়ে যাওয়ায় দাম সহনীয় রয়েছে। গতকাল এক কেজি ওজনের ইলিশ বিক্রি হয়েছে ৮০০ থেকে ৯০০ টাকায়। আর ছোট আকারের ইলিশ বিক্রি হয়েছে ৫০০ টাকা কেজি দরে। গতকাল রাজধানীর মিরপুর ও বারিধারা বাজার ঘুরে এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

ব্যবসায়ীরা জানান, ঈদের পরে বাজারে সবজির সরবরাহ কম। তাই দাম বাড়তি। ঈদের আগে যে দাম ছিল ঈদের পর প্রতিটি সবজির দামেই কেজিতে কমপক্ষে ৫ টাকা বেড়েছে। বাজারে সবজির সরবরাহ পর্যাপ্ত পরিমাণে আছে। কিন্তু পাইকারদের কাছ থেকে বেশি দামে কিনতে হচ্ছে। তাই আগের সপ্তাহের মতোই     সবজির বাজার চড়া। এমনকি কিছু কিছু সবজির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে।

দাম বাড়ার তালিকায় রয়েছে-শিম, ঢেঁড়স ও শশা। গতকাল প্রতি  কেজি শিম বিক্রি হয়েছে ৯০ থেকে ১০০ টাকায়। আগের সপ্তাহে ছিল ৮০ থেকে ৮৫ টাকা। ঢেঁড়স বিক্রি হয়েছে ৬০ টাকা কেজি দরে। আগের সপ্তাহে এ সবজিটির কেজি ছিল ৫০ টাকা। শশার দাম বেড়ে হয়েছে ৪০ টাকা। আগের সপ্তাহে প্রতিকেজি শশা বিক্রি হয়েছে ৩০ টাকায়। মিরপুর বাজারের সবজি বিক্রেতা কালাম মিয়া জানান, গত সপ্তাহে প্রতি কেজি শিম বিক্রি করেছি ৮০ টাকা। গতকাল আড়ত  থেকেই প্রতিকেজি শিম কিনতে হয়েছে ৮০ টাকায়। তাই ১০০ টাকার নিচে শিম বিক্রি করলে লোকসান গুনতে হবে। এদিকে আগের সপ্তাহের মতোই দাম অনেকটা স্থিতিশীল রয়েছে   পিয়াজ, রসুন ও কাঁচামরিচের।

সর্বশেষ খবর