মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

খোলা বাজারের চাল নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

আলোচনায় আতপ

প্রতিদিন ডেস্ক

দেশের বিভিন্ন স্থানে গতকাল শুরু হওয়া খোলা বাজারে (ওএমএস) চাল বিক্রি নিয়ে মিশ্র প্রতিক্রিয়ার তথ্য পাওয়া গেছে। বাজার মূল্যের চেয়ে কম দামে চাল কিনতে পেরে কোনো এলাকার ভোক্তারা খুশি হয়েছেন। পক্ষান্তরে দাম কম হলেও আতপ চালের কারণে অনেক জায়গায় ক্রেতা পাওয়া যায়নি। আমাদের নিজস্ব প্রতিবেদকদের পাঠানো খবর।

রংপুর : নগরে খোলা বাজারে চাল বিক্রির (ওএমএস) প্রথম দিনেই অধিকাংশ কেন্দ্রেই ছিল ক্রেতার দীর্ঘ লাইন। সাধারণ মানুষকে লাইনে দাঁড়িয়ে চাল কিনতে দেখা গেছে। বাজার দরের চেয়ে কেজিতে ১৪-১৫ টাকা দাম কম হওয়ায় নিম্নবিত্তের পাশাপাশি মধ্যবিত্তরাও চাল কিনছেন। ওএমএসের কয়েকটি বিক্রয় কেন্দ্র ঘুরে এ দৃশ্য দেখা যায়। তবে প্রচার না থাকায় অনেকেই ওএমএস সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ করেছেন ডিলার ও ক্রেতারা। দুপুরে নগরের রেলওয়ে স্টেশন এলাকায় ওএমএসের বিক্রয় কেন্দ্রে কথা হয় স্থানীয় বাবুপাড়ার রিকশাচালক ময়েন উদ্দিন, ভ্যানচালক আবদুল বারেকসহ কয়েকজনের সঙ্গে। তারা জানান, বাজারে মোটা চাল ৪৪-৪৫ টাকা। সেখানে ৩০ টাকায় চাল পাওয়ায় তারা সবাই ৫ কেজি করে চাল কিনেছেন।

খুলনা : ওএমএসে সিদ্ধ চালের পরিবর্তে দেওয়া হচ্ছে আতপ চাল। ফলে সাধারণ খেটে খাওয়া মানুষ ও মধ্যবিত্তদের মধ্যে এ চাল নিতে আগ্রহ দেখা যায়নি। এ ছাড়া দরিদ্রতম এলাকায় চাহিদার তুলনায় কম চাল বিক্রি হওয়ায় তা খুচরা বাজারে প্রভাব ফেলতে পারবে না বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

কুমিল্লা : কুমিল্লায় ওএমএস চাল বিক্রি শুরু হয়েছে। কুমিল্লা সিটি করপোরেশনের ২০টি কেন্দ্রে চাল বিক্রি হচ্ছে। ৩০ টাকা দরে কেজিতে আতপ চাল জনপ্রতি ৫ কেজি করে বরাদ্দ রয়েছে। কিন্তু এ অঞ্চলে ভাতের জন্য আতপ চাল ব্যবহৃত না হওয়ায় বিক্রয় কেন্দ্রগুলোয় ক্রেতার সংখ্যা একেবারেই কম। বিভিন্ন কেন্দ্রে গিয়ে দেখা যায়, ডিলাররা চাল নিয়ে বসে আছেন।

সর্বশেষ খবর