মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

বিনিয়োগে গ্যারান্টার হবে সরকার ছাড়া হবে ইসলামী বন্ড

বিদ্যুৎ খাত

রুকনুজ্জামান অঞ্জন

বিদ্যুৎ খাতে ২০২১ সাল পর্যন্ত ৩০ বিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ২ লাখ ৪৬ হাজার কোটি টাকার বিনিয়োগ দরকার। বিপুল পরিমাণ এই বিনিয়োগ সংগ্রহের জন্য সরকারকে গ্যারান্টার করার সুপারিশ করা হয়েছে। এ ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইন সংশোধনের প্রয়োজন পড়বে না। এ ছাড়া এই খাতে বিনিয়োগ পেতে ইসলামী বন্ডের মেয়াদ বাড়ানোর সুপারিশ করা হয়েছে। এই বন্ডের মাধ্যমে প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকা সংগ্রহ করা হবে।

অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদের নেতৃত্বে গঠিত কমিটি সম্প্রতি এ ধরনের সুপারিশ করে একটি প্রতিবেদন পাঠিয়েছে বিদ্যুৎ মন্ত্রণালয়ে। বিদ্যুৎ বিভাগ ১৪ সেপ্টেম্বর প্রতিবেদনটি প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠায়। বিদ্যুৎ বিভাগ জানায়, কমিটি গঠনের মূল উদ্দেশ্য ছিল, বিদ্যুৎ খাতে বৃহৎ অঙ্কের বিনিয়োগ টানতে ব্যাংক কোম্পানি আইন বা অন্য কোনো আইন, বিধি, নীতিমালা বাধা সৃষ্টি করবে কি না তা পরীক্ষা করে দেখার। ওই কমিটি প্রতিবেদনে জানিয়েছে, সরকার গ্যারান্টার হলে ব্যাংক কোম্পানি আইন সংশোধন ছাড়াই প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করা যেতে পারে। এ ছাড়া বিদ্যুৎ খাতে বিনিয়োগের জন্য ইসলামী বন্ড নীতিমালা সংশোধনের সুপারিশ করে ওই কমিটি বলেছে, ৯০ থেকে ১৮০ দিনব্যাপী এ বন্ডের মেয়াদ বিদ্যুৎ খাতের জন্য বাড়িয়ে ১৮০ থেকে ২৭০ দিন পর্যন্ত করা যেতে পারে।

জানা গেছে, এ বন্ডের পরিমাণ আপাতত সাড়ে ৫ হাজার কোটি টাকা হতে পারে। বন্ডটি হবে দীর্ঘমেয়াদি। কেন্দ্রীয় ব্যাংকে জমে থাকা ইসলামী ডেভেলপমেন্ট তহবিলের টাকা বন্ড আকারে আনা হবে বিদ্যুৎ খাতে বিনিয়োগের জন্য। এর পাশাপাাশি বিভিন্ন ব্যাংকে অলস পড়ে থাকা বিপুল পরিমাণ অর্থ আনা হবে এ খাতে বিনিয়োগের জন্য। কমিটির প্রধান জালাল আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা আমাদের প্রতিবেদন বিদ্যুৎ বিভাগে পাঠিয়ে দিয়েছি। এখন তারা এ বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণ করবে।’ অর্থ বিভাগের এই কর্মকর্তা বলেন, বিদ্যুৎ খাতে বৃহৎ অঙ্কের অর্থ বিনিয়োগ দরকার। এ মুহূর্তে প্রায় ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ ইনস্টলমেন্টের সক্ষমতা রয়েছে। ২০২১ সাল পর্যন্ত প্রায় ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য রয়েছে। সে অনুযায়ী আরও ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে হবে। আর এই পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করতে অন্তত ৩০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ দরকার। তিনি বলেন, ইসলামী বন্ড ছেড়ে এ খাত থেকে প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকার বিনিয়োগ সংগ্রহ করা সম্ভব। তবে এটি বিদ্যুৎ খাতে বিনিয়োগ চাহিদার তুলনায় খুবই কম। বাকি বিনিয়োগ সরকার গ্যারান্টি দিয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করতে পারবে।

অর্থ মন্ত্রণালয়ের এই অতিরিক্ত সচিব বলেন, ‘ব্যাংক কোম্পানি আইনের  ২৬(ক), (খ) ও (গ) ধারা তিনটি পর্যালোচনা করে দেখা গেছে, ব্যাংকের পরিশোধিত মূলধনের ১৫ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ঋণ নেওয়া যায়। সে অনুযায়ী একটি ব্যাংক থেকে বড়জোর ৩০০ থকে ৪০০ কোটি টাকা ঋণ পাওয়া যেতে পারে। তবে ২৬(খ) ধারার ৩ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী সরকার গ্যারান্টার হলে ওই ঋণসীমার বেশি (প্রয়োজন অনুসারে) অর্থ বিনিয়োগ করা যাবে। এ সুযোগটি থাকায় ব্যাংক কোম্পানি আইন সংশোধনের কোনো প্রয়োজন রয়েছে বলে আমরা মনে করিনি।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর