মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
রোহিঙ্গা ইস্যু

আন্তর্জাতিক সম্প্রদায়কে দায়িত্ব নিতে হবে : রওশন

নিজস্ব প্রতিবেদক

সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি বলেছেন, মিয়ানমারের শাসন ক্ষমতার নিয়ন্ত্রক সামরিক বাহিনীকে সামাল দিতে শুধু প্রতিবাদ বা নিন্দা জ্ঞাপন নয়, সেদেশের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়কে চাপ বাড়াতে হবে। রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবর্তনের সুযোগ সৃষ্টিতেও আন্তর্জাতিক সমাজকে দায়িত্ব নিতে হবে। গতকাল কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন ও ত্রাণ বিতরণকালে তিনি এ কথা বলেন।

বিরোধীদলীয় নেতা বলেন, বাংলাদেশের এমন সামর্থ্য নেই যে ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীকে স্থায়ীভাবে আশ্রয় দিতে পারবে বা তাদের খাবার দিতে পারবে। বাংলাদেশ অর্থনৈতিকভাবে বহু সমস্যায় জর্জরিত। এখানে রয়েছে চরম বেকার সমস্যা, দেশে কিছুটা হলেও খাদ্য ঘাটতি দেখা দিয়েছে। তার ওপর শরণার্থী চাপ।

জাতি হিসেবে মানবিক দিক থেকে আমরা অত্যন্ত সংবেদনশীল। বর্মিদের অত্যাচারে বাংলাদেশ মুখ ফিরিয়ে থাকতে পারে না। পুরো দেশ আজ রোহিঙ্গদের পাশে এসে দাঁড়িয়েছে। দেশের বিত্তবানদের রোহিঙ্গাদের পাশে থাকার অনুরোধ করছি। তিনি বলেন, কফি আনান কমিশন যে সুপারিশ করেছে তা মিয়ানমারকেই বাস্তবায়ন করতে হবে। বাংলাদেশে যারা আশ্রয় নিয়েছে দীর্ঘদিন ধরে এবং এখন যারা এসেছে তাদের মিয়ানমারকেই ফিরিয়ে নিতে হবে। কারণ এ সমস্যা মিয়ানমার সৃষ্টি করেছে।

এ সময় তার সঙ্গে ছিলেন পার্টির কেন্দ্রীয় নেতা স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, নুরুল ইসলাম ওমর, হাজী ইলিয়াস, অধ্যাপক নুরুল ইসলাম মিলন, সালাহউদ্দিন আহমেদ মুক্তি, ইঞ্জিনিয়ার মামুনুর রশিদ, মুনিম চৌধুরী বাবু, জিয়াউল হক মৃধা, ইয়াহিয়া চৌধুরী, মাহজাবীন মোরশেদ, খোরশেদ আরা হক ও জামাল রানা প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর