বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

ধ্বংস করা হচ্ছে সেই ইভিএম

গোলাম রাব্বানী

ধ্বংস করা হচ্ছে সেই ইভিএম

নির্বাচন কমিশনের হাতে থাকা অকার্যকর ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ধ্বংস করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এজন্য একটি টেকনিক্যাল কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে ইসি। এক্ষেত্রে ইসির হাতে থাকা ১১০০ ইভিএমের মধ্যে নষ্ট ইভিএম শনাক্ত করা হবে বলে জানিয়েছেন ইসির কর্মকর্তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসির কর্মকর্তারা জানান, এ সিদ্ধান্তের ফলে ড. শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশনের আমলে চালু হওয়া ইভিএম অধ্যায়ের সমাপ্তি ঘটতে পারে। তবে আগামী রংপুর সিটি করপোরেশনের নির্বাচনে একটি ওয়ার্ডে পরীক্ষামূলকভাবে ইভিএম বা ডিজিটাল ভোটিং মেশিন (ডিভিএম) ব্যবহার করা হতে পারে।

এদিকে আগামী ডিসেম্বরে বিশ্বব্যাংকের অর্থায়নে স্মার্টকার্ড প্রকল্প বন্ধ হতে যাওয়ার প্রেক্ষিতে ১ হাজার ৬১২ কোটি ৪৩ লাখ টাকা ব্যয়ে নতুন একটি প্রকল্প নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কমিশন। ‘ভোটার তালিকা প্রস্তুত এবং জাতীয় পরিচিতি সেবা প্রদানে টেকসই অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক এ প্রকল্পের আওতায় সব ভোটারকে স্মার্টকার্ড দেওয়া হবে। পাশাপাশি আগামী জাতীয় সংসদ নির্বাচনের ভোটার তালিকা প্রস্তুত করা হবে এ প্রকল্পের মাধ্যমে। চলমান স্মার্টকার্ড প্রকল্পের মেয়াদ বৃদ্ধি ও অর্থায়নে বিশ্বব্যাংক নাকচ করে দেওয়ার পরিপ্রেক্ষিতে নতুন এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ইসির ইভিএমগুলো অনেক পুরনো হয়ে গেছে। বেশিরভাগ ইভিএম অকার্যকর হয়ে পড়ে আছে। এ বিষয়ে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন,  অকার্যকর ইভিএম নষ্ট করা হবে। আর যেগুলো চালু আছে সেগুলো থেকে রংপুর সিটির একটি ওয়ার্ডে ব্যবহার করা যায় কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

ইভিএম নিয়ে বিএনপিসহ অনেক রাজনৈতিক দলের আপত্তি রয়েছে। ইসির সঙ্গে চলমান সংলাপে বেশিরভাগ দল ইভিএম ব্যবহারের বিরোধিতা করেছে। যদিও আওয়ামী লীগসহ কয়েকটি দল ইভিএম ব্যবহারের পক্ষে রয়েছে। এ ছাড়া ড. হুদার নেতৃত্বাধীন কমিশনের সময়ে কেনা ইভিএম ৬ বছরের বেশি পুরনো হয়ে গেছে। রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম এ কারিগরি ত্রুটি দেখা দেওয়ায় বিগত কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশন তা ব্যবহার বন্ধ করে দিয়েছিল। বর্তমান সিইসি কে এম নূরুল হুদার কমিশনও ইভিএম ব্যবহার করেনি। তবে এ কমিশন নতুন প্রযুক্তির ডিভিএম ব্যবহারের চিন্তাভাবনা করছে। ইতিমধ্যে নতুন ডিভিএম নিয়ে বৈঠকও করেছে কমিশন।

সরকারি অর্থায়নে নতুন স্মার্টকার্ড প্রকল্প : চলমান  স্মার্টকার্ড প্রকল্প ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর ইনহ্যান্স একসেস টু সার্ভিসেস (আইডিইএ)’ আগামী ডিসেম্বরে শেষ হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর