বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

অনুমোদন পেল পুলিশের নতুন ইউনিট ‘এটিইউ’

কাজ করবে জঙ্গি দমনে

নিজস্ব প্রতিবেদক

অবশেষে অনুমোদন পেল পুলিশের নতুন ইউনিট অ্যান্টি  টেররিজম ইউনিট-এটিইউ। নতুন এই ইউনিটের প্রধান হবেন একজন অতিরিক্ত আইজিপি। জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে ঢাকা মহানগর পুলিশের অধীনে একটি বিশেষায়িত ইউনিট হিসেবে কাউন্টার টেররিজম ইউনিট অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) কাজ করলেও এবার তা এটিইউর অধীনে কাজ করবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ শাখা-৩ এর সিনিয়র সহকারী সচিব মো. কামরুল আহসান তালুকদার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে অ্যান্টি টেররিজম ইউনিট অনুমোদনের বিষয়টি জানানো হয়েছে।

পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (মিডিয়া) সহেলী ফেরদৌস বলেন, জঙ্গি সন্ত্রাসবাদ মোকাবিলায় এটিইউ-এর অধীনেই কাজ করবে সিটিটিসি। সব ধরনের অনুমোদন শেষে এখন তা বাস্তবায়ন পর্যায়ে রয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, পুলিশ অধিদফতরের আওতাধীন বাংলাদেশ পুলিশের সাংগঠনিক কাঠামোতে অ্যান্টি  টেররিজম ইউনিট গঠন, এর কার্যক্রম পরিচালনার জন্য ৫৮১টি পদের মধ্যে ৩১টি ক্যাডার পদ স্থায়ীভাবে, ৫৫০টি পদ অস্থায়ীভাবে সৃষ্টি ও ৪১টি যানবাহন যুক্ত করা হয়। এতে জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ ও বাস্তবায়ন অনুবিভাগের সম্মতি ছাড়াও প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদন রয়েছে।

এ ইউনিটের পদগুলোর মধ্যে রয়েছে— অতিরিক্ত আইজিপি একজন (যিনি ইউনিট প্রধান হবেন), ডিআইজি একজন, অতিরিক্ত ডিআইজি দুজন, পুলিশ সুপার পাঁচজন, অতিরিক্ত পুলিশ সুপার ১০ জন, সহকারী পুলিশ সুপার ১২ জন, ইন্সপেক্টর ৭৫ জন, সশস্ত্র ও নিরস্ত্র এসআই ১২৫ জন, সশস্ত্র ও নিরস্ত্র এএসআই ১৪০ জন, কনস্টেবল ২০০ জন, সিস্টেম এনালিস্ট একজন, অ্যাসিসট্যান্ট মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার একজন, সহকারী প্রোগ্রামার একজন, মুদ্রাক্ষরিক দুজন, বাবুর্চি দুজন, পরিচ্ছন্নতা কর্মী তিনজন।

সর্বশেষ খবর