বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

৭০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দুই কাস্টমস কর্মকর্তা গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

আলাদা দুটি নিলামের প্রায় ৭০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দুই কাস্টমস কর্মকর্তাকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গ্রেফতারকৃতরা হলেন— সহকারী রাজস্ব কর্মকর্তা আবদুস ছিদ্দিক ও মোহাম্মদ মহসিন। গতকাল বিকালে নগরীর আগ্রাবাদ থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার হওয়া ছিদ্দিক খুলনার কাস্টমস অফিসে কর্মরত ও মহসিন অবসরকালীন ছুটিতে রয়েছেন।

দুদক চট্টগ্রাম অঞ্চলের পরিচালক আবু সায়েদ বলেন, ৭০ লাখ ৪৭ হাজার ৮০০ টাকার ৪০৪ টন ফ্রুট গ্লিসারিন নিলামে          তুলে কাস্টমস। কিন্তু নিলামের ওই টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে নিজেরাই আত্মসাৎ করেন। এ ঘটনায় দুদক সমন্বিত জেলা কার্যালয় সহকারী পরিচালক এইচ এম আখতারুজ্জামান বাদী হয়ে একটি মামলা করেন। মামলায় গ্লিসারিনের ক্রেতা মোশারফ হোসেন মাসুম ও দেলোয়ার হোসেন, নিলামে সর্বোচ্চ দরদাতা খলিলুর রহমান ও সাইফুল হায়দার চৌধুরী, চট্টগ্রাম কাস্টমসের নিলাম শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা মহসিন আলী ও মো. আবদুস সিদ্দিক, চট্টগ্রাম বন্দরের টার্মিনাল অফিসার শাহাদাৎ হোসেন মজুমদার, সহকারী পরিবহন পরিদর্শক এম এম সুলতানুল আলম ও মনোয়ার হোসেন এবং উচ্চমান বহিঃসহকারী নূরুল ইসলাম চৌধুরী ও পুলক কান্তি দাশকে আসামি করা হয়। ওই দিনই বন্দরের সহকারী পরিদর্শক (পরিবহন) মনোয়ার হোসেন, উচ্চমান বহিঃসহকারী নূরুল ইসলাম চৌধুরী ও পুলক কান্তি দাশকে গ্রেফতার করা হয়।

মামলা সূত্রে জানা যায়, ২০১৩ সালের ৩ জুলাই চারটি কনটেইনারে এক লাখ ২৫ হাজার ৪৪০ কেজি ক্রুড গ্লিসারিন ২৯ লাখ ৭২ হাজার ৮০০ টাকা নিলাম দরে কেনেন খলিলুর রহমান। একই বছরের ২৯ জুলাই অন্য ১০ কনটেইনারে থাকা দুই লাখ ৭৯ হাজার ৩১৮ কেজি ক্রুড গ্লিসারিন ৪০ লাখ ৭৫ হাজার টাকায় নিলামে কেনেন সাইফুল হায়দার চৌধুরী। নিলাম মূল্য সরকারি কোষাগারে জমা না দিয়ে ‘জাল নথি’ ব্যবহার করে ২০১৫ সালের ২০ থেকে ২৯ সেপ্টেম্বরের মধ্যে বন্দর থেকে ওই ১৪টি কনটেইনার নিয়ে যায়।

সর্বশেষ খবর